চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

হেল্প ডেস্ক এক ঝাঁক তরুণের ব্যতিক্রমী সংগঠন

গোপনে তথ্য দিয়ে অপরাধ দমনের এক অনন্য উদ্যোগ

জাহেদুল আলম হ রাউজান

১ ডিসেম্বর, ২০১৯ | ১:৪৪ পূর্বাহ্ণ

রাউজানে বাল্যবিয়ে, ইভটিজিং, নারী নির্যাতন, বঞ্চনা, মাদক, বিভিন্ন অপরাধ দমনসহ নানাকাজে সহায়তায় এগিয়ে আসছে ‘হেল্প ডেস্ক’ দল। তরুণ সমাজসেবক, লন্ডন থেকে গ্র্যাজুয়েশন করে আসা ফারাজ করিম চৌধুরীর তত্ত্বাবধানে গড়া এ ‘হেল্প ডেস্ক’ এখন উপজেলার একটি পরিচিত নাম। এই হেল্প ডেস্কে গোপনে তথ্য দিয়ে কেউ আইনি, কেউ সেবা-সহায়তা চান। আর তাতে সহায়তায় এগিয়ে আসছে ‘হেল্প ডেস্কে’ সংশ্লিষ্ট একঝাঁক তরুণ। এদের বেশিরভাগই বিশ্ববিদ্যালয় ও কলেজ পড়–য়া শিক্ষার্থী। ইতিমধ্যে বিভিন্ন বাল্যবিয়ে, ইভটিজার, মাদক ব্যবসায়ীকে পুলিশের হাতে তুলে দিয়ে ব্যাপক প্রশংসা অর্জন করেছেন দলের সদস্যরা। এছাড়া এসএসসি’র ফরমপূরণে অতিরিক্ত অর্থ নিতে বাধা প্রদান করতে বিদ্যালয়ে ক্যাম্পিং, প্রশাসনকে অবহিতকরণ, বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার্থীদের ফ্রি বাস সার্ভিস, ফ্রি পানীয় সরবরাহসহ নানা কল্যাণমূলক কাজ করে প্রশংসা কুড়িয়েছে দলের সদস্যরা।

হেল্প ডেস্কে সংশ্লিষ্টরা জানান, এ পর্যন্ত ২১টি বাল্যবিয়ে রোধ, থানার ওসি ও পুলিশকে গোপনে খবর দিয়ে বহু মাদক ব্যবসায়ীকে ধরে দিয়েছে। অসংখ্য ইভটিজারকে ধরে ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করে সাজা প্রদান, নিখোঁজদের তথ্য উদঘাটন করে সন্ধান দিতে প্রশাসনকে সহায়তা প্রদান করেছে। সংশ্লিষ্টরা জানান, সমাজের নানা অসঙ্গতি দূরীকরণের সহায়তা, বিশেষ করে ইভটিজিং, মাদক, বাল্যবিয়ে প্রতিরোধের লক্ষ্যে এ বছরের ১২ এপ্রিল রাউজানে ওই হেল্প ডেস্কের যাত্রা শুরু হয়। ফারাজ করিম চৌধুরীর সরাসরি তত্ত্বাবধানে গড়া এ হেল্প ডেস্কের সঙ্গে যুক্ত আছেন উপজেলার ‘সেন্ট্রাল বয়েজ অব রাউজান’ সংগঠনের ৩১ জন তরুণ। তাদের প্রায় সবাই বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থী।’

কথা বলে জানা যায়, ফারাজ করিম চৌধুরী তার ফেসবুক, ম্যাসেঞ্জার, হোয়াটস্ অ্যাপ এবং মোবাইল ফোনে নানা অপরাধের তথ্য তাকে দেয়ার ঘোষণা দেন রাউজানের প্রত্যেক শ্রেণির মানুষকে। পাশাপাশি এ হেল্প ডেস্কের সঙ্গে যুক্ত একঝাঁক তরুণও তাদের ফেসবুক, ম্যাসেঞ্জার, হোয়াটস্ অ্যাপ এবং মোবাইল ফোনে নানা অপরাধের তথ্য সংগ্রহ করে থাকেন। ওইসব তথ্য সংগ্রহ করে তারা কখনো সংশ্লিষ্ট সংস্থাকে অবগত করে অপরাধীকে শনাক্ত, আটকে সহায়তা প্রদান এবং কখনো নিজেরা স্বশরীরে গিয়ে আটক করে পুলিশ, ভ্রাম্যামাণ আদালতে সোপর্দ করেছেন। তবে বেশিরভাগ ক্ষেত্রে ফারাজ করিমের কাছে গোপনে দেয়া তথ্যের ভিত্তিতে হেল্প ডেস্কের কর্মীরা অপরাধ দমনে কাজ করছেন। এক্ষেত্রে ফারাজ করিম ভিকটিমের পরিচয় গোপন করায় হেল্প ডেস্ক রাউজানে ব্যাপক জনপ্রিয়তা পায়।

এ হেল্প ডেস্ক’র মাঠ পর্যায়ে কার্যক্রম চালানোর কাজে জড়িত এবং অন্যতম সদস্য সাইদুল ইসলাম বলেন, ১৪ এপ্রিল রাউজান আর.আর.এ.সি সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের গেইটে দশম শ্রেণির এক শিক্ষার্থীকে উত্ত্যক্ত করার অপরাধে তরুণকে আটকের মাধ্যমে হেল্প ডেস্ক প্রথম কার্যক্রম শুরু করে। সেই থেকে এখন পর্যন্ত হেল্প ডেস্কে আসা তথ্যের ভিত্তিতে অনেক ইভটিজারকে ধরে ভ্রাম্যমাণ আদালত এবং থানা পুলিশের হাতে তুলে দেয়া হয়। যাদের অনেকের সাজা হয়েছে। কেউ কেউ জীবনে আর না করার শর্তে মুচলেখা দিয়ে মুক্তি পায়। এছাড়া মাদকবিরোধী কাজে এ হেল্প ডেস্ক সক্রিয় রয়েছে। ইতিমধ্যে থানা পুলিশকে গোপনে সংবাদ দিয়ে অনেক মাদক ব্যবসায়ীকে আটক, মদ উদ্ধার কাজে সহায়তা করে। রেশমা নামের এক স্কুলছাত্রী দুর্ঘটনায় মারা গেলে, তাকে ৩০ হাজার টাকা দিয়ে রফাদফায় বাধা দেয় হেল্প ডেস্ক। পরে তার পরিবারকে ৩ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে বাধ্য করে হেল্প ডেস্ক। সংগঠনটির মাধ্যমে এ যাবত ২১টি বাল্যবিয়ে বন্ধ করা হয়েছে। এ বছর উপজেলা এসএসসি’র ফরম পূরণে অতিরিক্ত ফি আদায় করার অভিযোগ পেয়ে মাঠে নামে হেল্প ডেস্ক। ফরম পূরণে নেয়া অতিরিক্ত ফি ফেরত এবং অতিরিক্ত ফি নিতে বাধা প্রদানে সবসময় স্কুলে স্কুলে ভিজিট করেছে। স্কুলের শিক্ষক, ছাত্র, অভিভাবক এবং প্রশাসনের সঙ্গে এ বিষয়ে বৈঠক করে এ সমস্যা সমাধানে কার্যকর ভূমিকা রাখে। এ প্রসঙ্গে হেল্প ডেস্কের প্রতিষ্ঠাতা ফারাজ করিম চৌধুরী বলেন, সেন্ট্রাল বয়েজ অব রাউজানের সঙ্গে যুক্ত তরুণরা হেল্প ডেস্কে কাজ করে সুনাম অর্জন করেছে। তারা দল নির্ভরশীল নয়। এ কারণে তারা মানুষের উপকারে আসতে পারছে। এটি একটি ভালো কাজ। এ কাজটি আরো এগিয়ে নিতে হবে।

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কেপায়েত উল্লাহ বলেন, ‘হেল্প ডেস্ক আমাদের গোপনীয় তথ্য দিয়ে সহায়তা করে। তাদের মাধ্যমে আমরা ইভটিজার, মাদক কারবারীসহ বিভিন্ন তথ্য পাই। এ সহায়তার মাধ্যমে হেল্প ডেস্কে সংশ্লিষ্টরা রাউজানকে অপরাধমুক্ত উপজেলা হিসেবে গড়ে তোলার চেষ্টা করে আসছে।’

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট