চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ওয়াগ্গা ডিজিটাল সেন্টারে দীর্ঘদিন পর ইন্টারনেট সেবা

নূর হোসেন মামুন, কাপ্তাই

১ ডিসেম্বর, ২০১৯ | ১:৪৪ পূর্বাহ্ণ

ডিজিটালের ছোয়ায় সারাদেশে ইন্টারনেট সেবা পৌঁছালেও রাঙামাটি জেলার কাপ্তাইয়ের ওয়াগ্গা ইউনিয়নের চিত্র সম্পূর্ণ ভিন্ন। উপজেলা থেকে ওয়াগ্গা ইউনিয়নটির বেশিরভাগ এলাকাই দুর্গম হওয়ায় মোবাইল ও ইন্টারনেট সংযোগ না থাকায় প্রায় ৬ হাজারেরও অধিক জনসাধারণকে ইন্টারনেট সেবা পেতে প্রতি মুহূর্তেই পড়তে হয় বিপাকে। শুধু এই ইউনিয়নই-নয় বরং ইউনিয়নস্থ বড়ইছড়ি-রাঙামাটি, কাপ্তাই-চট্টগ্রাম সড়কে প্রতিদিন যাতায়াত করা হাজারও যাত্রী-পথচারীকে পড়তে হয় এমন দুর্ভোগে।

পাসপোর্ট সেবা, জন্ম ও মৃত্যু নিবন্ধন অনলাইন সেবা, ভিডিও কনভার্সেশন, কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তি থেকে শুরু করে ফলাফল পর্যন্ত এমন সকল গুরুত্বপূর্ণ ইন্টারনেটের কাজগুলো করতে শেষ আশ্রয়স্থল হিসেবে হাতের কাছে ওয়াগ্গা ইউনিয়নে গেলে সেখানেও এতোদিন মিলেনি ইন্টারনেট সেবা।

মোবাইল ও ইন্টারনেট সংযোগ না থাকায় মডেম থাকলেও এতো দিন সেখানেও মিলেনি সেবা। উপজেলা প্রশাসনের মধ্যস্থতায় অবশেষে এডিপি ও এলজিএসপি’র ১১ লাখ ৫৩ হাজার টাকা ব্যয়ে নির্মিত উপজেলা থেকে প্রায় ৫ কি.মি. ভিতরে ইউনিয়নটির কার্যালয়ের ডিজিটাল সেন্টারে ব্রড-ব্যান্ডের সংযোগ স্থাপনের মাধ্যমে ছোঁয়া লেগেছে নাগরিক ইন্টারনেট সেবা প্রাপ্তিতে। কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহমেদ রাসেল বলেন, সুন্দর একটি পরিবেশে মহাসড়কের পাশে ওয়াগ্গা ইউপি কার্যালয়ে ডিজিটাল সেন্টারটির অবস্থান। উক্ত স্থানে কোন কোম্পানীর মোবাইল নেটই পাওয়া যায় না তাই মডেম অচল। ব্রড-ব্যান্ড কানেকশনও নেই। সেন্টারটি স্থাপনের পর থেকেই ছিল এক প্রকার প্রাণহীন। দৃঢ় ইচ্ছা ও প্রচেষ্টায় এবং ইউপি

চেয়ারম্যানের সহযোগিতায় প্রায় ২.৫ কি.মি ব্রডব্যান্ড লাইন টেনে কেন্দ্রটিতে দেয়া হলো ইন্টারনেট কানেকশন। ডিজিটাল সেন্টারটি এখন প্রাণবন্ত।

ওয়াগ্গা ইউপি চেয়ারম্যান চিরঞ্জিত তনচংগ্যা ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এই ইউনিয়নের বেশির ভাগ এলাকাই ইন্টারনেট ও মোবাইল সংযোগের বাহিরে। বাদ নেই ইউনিয়ন ডিজিটাল সেবা কেন্দ্রটিও। তবে এখন ইন্টারনেট সংযোগের ফলে ইউনিয়নবাসী পর্যাপ্ত ইন্টারনেট সেবাই পাবেন এখানে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট