চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আলোক ফাঁদে পোকা দমন কাপ্তাইয়ে বেড়েছে কৃষকের আগ্রহ

নূর হোসেন মামুন হ কাপ্তাই

১০ নভেম্বর, ২০১৯ | ২:১০ পূর্বাহ্ণ

বাদামী গাছ ফড়িং, ধানের মাজরা, কাইচথোড়কালীন যাবতীয় ফড়িং, সবজি ফল ছিদ্রকারী পোকা, শোষক পোকা, চিবানো পোকায় আক্রান্ত ফসল রক্ষায় ‘আলোক ফাঁদ’ পদ্ধতি ব্যবহারে রাঙামাটির কাপ্তাইয়ের গতকয়েক বছরে বেড়েছে কৃষকদের আগ্রহ। স্বল্প খরচে নিরাপদ ফসল উৎপাদনে কৃষি কর্মকর্তাদের পরামর্শ নিয়ে সিংহভাগ কৃষকই ঝুঁকছেন আলোর ফাঁদ পদ্ধতি ব্যবহারে। কাপ্তাইয়ের ওয়াগ্গা, রাইখালী ও চিৎমরম ইউনিয়ন ঘুরে কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায় এমন তথ্য।

পোকার আক্রমণ থেকে ধানক্ষেত রক্ষায় কৃষি অফিসের কর্মকর্তাদের স্বস্ব ব্লকে হাতে কলমে প্রশিক্ষণ প্রদানের প্রভাবে কৃষকদের মাঝে ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে ফসল রক্ষায় সচেতনতা।
ওয়াগ্গার মুরালী পাড়ার কৃষক ধনা চাকমা বলেন, জমিনে ক্ষতিকারক পোকা দমনে এই পদ্ধতি ব্যবহার করায় আগের চেয়ে অনেক গুণ নিরাপদ ফসল উৎপাদন করতে পারছি।

কাপ্তাই উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. সামশুল আলম চৌধুরী বলেন, ফসলী জমি থেকে ৫০ মিটার দূরে (ফসল নেই এমন স্থানে) একটি বড় পাত্রে পানির সঙ্গে সাবনের গুড়া মিশ্রিত করে তার ওপরে হ্যাজাক, হারিকেন অথবা মশাল ব্যবহার করে আকৃষ্ট করা হয় পোকাকে। আলোতে আকৃষ্ট হয়ে পোকা উড়ে এসে সেখানে ধাক্কা খেয়ে পানির পাত্রে পরে মারা যায়। সহজলভ্য ও কম খরচে এই পদ্ধতি ব্যবহার করে কৃষকরা উপকারী পোকা রক্ষা করতে পারছেন। কৃষি অফিসের কর্মকর্তাদের পরামর্শক্রমে এই পদ্ধতি ব্যবহার করছেন কৃষকরা।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট