চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

মাঠ কাঁপানো ক্রীড়াঙ্গন এখন মৃতপ্রায়

রামগড়ে ৩৭ বছরেও শেষ হয়নি স্টেডিয়ামের পূর্ণাঙ্গ কাজ

নিজাম উদ্দিন লাভলু হ রামগড়

১০ নভেম্বর, ২০১৯ | ২:১০ পূর্বাহ্ণ

খাগড়াছড়ির রামগড়ে মহকুমা আমলের স্টেডিয়ামটির নির্মাণকাজ দীর্ঘ প্রায় ৩৭ বছরেও পূর্ণাঙ্গভাবে শেষ হয়নি। অন্যদিকে, প্যাভিলিয়ন ভবনটি এখন ধ্বংসের পথে। স্টেডিয়ামটি অসম্পূর্ণ অবস্থায় পড়ে থাকায় এখানে ক্রীড়া চর্চা ব্যাহত হচ্ছে। এ কারণে একসময়ে সমগ্র পার্বত্য চট্টগ্রামে মাঠ কাঁপানো রামগড়ের ক্রীড়াঙ্গন এখন মৃতপ্রায়।

জানা যায়, মহকুমা আমলে ১৯৮২-৮৩ অর্থবছরে রামগড়ে সরকারিভাবে স্টেডিয়াম নির্মাণের উদ্যোগ নেয়া হয়। মহকুমা পর্যায়ে স্টেডিয়াম নির্মাণ প্রকল্পের আওতায় ওইবছর প্রথম পর্যায়ে ৩ লক্ষ ৮৩ হাজার টাকা বরাদ্দ দেয় তৎকালীন জাতীয় ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ড। পরের অর্থবছরে বরাদ্দ দেয়া হয় আরও ১ লক্ষ ৬ হাজার টাকা। বরাদ্দকৃত ৪ লক্ষ ৮৯ হাজার টাকা ব্যয়ে সাবেক রামগড় মহকুমা সদরের মাস্টারপাড়ায় স্টেডিয়ামের জন্য দুই একর ৪০ শতক ভূমি ক্রয় এবং একটি প্যাভিলিয়ন ভবন নির্মাণ করা হয়। পরবর্তীতে ১৯৮৬ সালের আগস্টে ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ড পূর্ণাঙ্গ স্টেডিয়াম নির্মাণের জন্য আরও ৮ লক্ষ ২৭ হাজার টাকা বরাদ্দ দেয়। জানা যায়, ওইসময় পুরো পার্বত্য চট্টগ্রামের মতো রামগড়েও অস্থিতিশীল পরিস্থিতির কারণে স্টেডিয়ামের নির্মাণকাজ শুরু করা যায়নি। এ কারণে বরাদ্দকৃত এ টাকা ফেরত যায়। কিন্তু এরপরে স্টেডিয়ামের অসমাপ্ত কাজ করার কোন উদ্যোগ গ্রহণ বা অর্থ বরাদ্দ দেয়া হয়নি। ফলে অসমাপ্ত অবস্থায় পরিত্যক্ত হয়ে পড়ে এটি। এদিকে দীর্ঘদিন যাবত পরিত্যক্ত থাকায় প্রায় ২ লক্ষ ৭৩ হাজার টাকা ব্যয়ে নির্মিত প্যাভিলিয়ন ভবনের দরজা, জানালা খুলে নিয়ে যায় অসাধু লোকজন। অসামাজিক কাজের আঁখড়ায় পরিণত হয় ভবনটি। বর্তমানে এটি জরাজীর্ণ হয়ে ধ্বংসের পথে।

উপজেলা নির্বাহী অফিস সূত্রে জানা যায়, সর্বশেষ ২০০৮ সালের মার্চে অসম্পূর্ণ স্টেডিয়ামের ক্রয়কৃত ভূমির রেকর্ড সংশোধন ও উন্নয়নের ব্যাপারে তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার অলিউল্লাহ’র সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়। কিন্তু পরে এ ব্যাপারে আর কোন উদ্যোগ বা অগ্রগতি দেখা যায়নি। রামগড় উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ক্রীড়াবিদ স্বপন দে বলেন, খেলাধুলার উপযুক্ত কোন মাঠ না থাকায় রামগড়ের ক্রীড়াঙ্গন এখন ঝিঁমিয়ে পড়েছে। অথচ এক সময় পার্বত্য চট্টগ্রামসহ বিভিন্ন জেলার মাঠ কাঁপাতো এখানকার খেলোয়াড়রা। তিনি একটি পূর্ণাঙ্গ স্টেডিয়াম নির্মাণের জোর দাবি জানান। এদিকে, রামগড় উপজেলা নির্বাহি অফিসার উম্মে ইসরাত জানান, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী দেশের প্রতিটি উপজেলায় শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণের যে উদ্যোগ নেয়া হয়েছে এর অংশ হিসেবে সংশ্লিষ্ট প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের তালিকায় আছে রামগড়।

প্রায় অর্ধ কোটি টাকা ব্যয়ে এ উপজেলায়ও নির্মাণ করা হবে শেখ রাসেল মিনি স্টেডিয়াম। তিনি আরও বলেন, অসম্পূর্ণ রামগড় স্টেডিয়ামেই এটি নির্মাণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. আবুল বশর পাটোয়ারী জানান, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আনোয়ার হোসেন গত ৯ অক্টোবর রামগড়ের পরিত্যক্ত স্টেডিয়ামটি সরেজমিনে পরিদর্শন করেছেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট