চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

বিউটিশিয়ানের কাজ করে স্বাবলম্বী পার্বত্য নারীরা

মো. জহুরুল আলম, খাগড়াছড়ি

৪ আগস্ট, ২০১৯ | ১:২৪ পূর্বাহ্ণ

রূপচর্চায় পিছিয়ে নেই পার্বত্য অঞ্চলের নারীরা। তিন পার্বত্য জেলায় রয়েছে শতাধিক বিউটি পার্লার। এসব পার্লারে নিয়মিত রূপচর্চা করতে ভিড় জমায় পাহাড়ের নারীরা। এসব জনগোষ্ঠীর নারীদের রয়েছে নতুন-নতুন বিউটি পার্লার। খাগড়াছড়ি সদরের পানখাইয়া সড়কে অনেক বিউটি পার্লার রয়েছে।
লা-লা (মারমা ভাষায়) অর্থ হচ্ছে সুন্দর। এই পার্লারের মালিক বিউটিশিয়ান হ্লামে রাখাইন দীর্ঘদিন যাবত পাহাড়ের নারীদের রূপচর্চার সেবা দিয়ে আসছেন। তিনি বলেন, সমতলের নারীদের চেয়েও পাহাড়ের নারীরা বেশি রূপ সচেতন। তার পার্লারে বিঝু, বৈসু, সাংগ্রাইং ও ঈদসহ নানা উৎসবে রূপচর্চায় ভিড় জমায়।
খাগড়াছড়ির য়ংড্ বৌদ্ধ বিহার এলাকায় রয়েছে বেশ কয়েকটি বিউটি পার্লার। নিউলুক বিউটি পার্লারের মালিক বিউটিশিয়ান আনুচিং মারমা জানান, তিনি দীর্ঘ দশ বছর ধরে কাজ করছেন রূপ চর্চায়। পাশাপাশি পাহাড়ের নারীদের প্রশিক্ষণের মাধমে বিউটিশিয়ানও তৈরি করেছেন তিনি। এখানে বৌ সাজাতে দুই থেকে তিন হাজার টাকা নেন বলে তিনি জানান।
পাহাড়ে পার্লার দিয়ে বিউটিশিয়ান হিসেবে নারীরা অর্থনৈতিকভাবে যেমন স্বাবলম্বী হচ্ছে, তেমনি এখানকার নারীরা আধুনিক রূপচর্চার দিকে ঝুঁকে পড়েছে। তাই তৈরি হচ্ছে নতুন নতুন বিউটি পার্লার।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট