চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

হাইকোর্টের নির্দেশ অমান্য, ঘটছে দুর্ঘটনা

রাস্তার মাঝে বিদ্যুৎ খুঁটির যন্ত্রণা বোয়ালখালীর বহু সড়কে

সেকান্দর আলম বাবর হ বোয়ালখালী

৪ আগস্ট, ২০১৯ | ১:২৪ পূর্বাহ্ণ

উপজেলার আকুবদ-ী গ্রামের ওমান প্রবাসী যুবক কামরুল হুদা (২৫) দেশে এসে মোটর সাইকেল করে পারিবারিক কাজে আলী আহমদ কমিশনার সড়ক হয়ে যাচ্ছিলেন সদরে। সড়কের আকুবদ-ী জামতল আসতেই বিপরীত দিক থেকে আসা দ্রুতগতির টেম্পোকে সাইড দিতে গিয়ে সামনে এসে পড়ল ওই রাস্তার ওপর ঠাঁই দাঁড়িয়ে থাকা বৈদ্যুতিক খুঁটি ! খুঁটি থেকে বাঁচতে ডানে একটু সরতেই লেগে গেল টেম্পোর সাথে। তাতে যা হওয়ার তাই হলো। টেম্পো আর মোটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষে গুরুতর আহত হলেন কামরুল। হাসপাতালে নেয়ার পর তার মৃত্যু হয়। ঘটনাটি ঘটেছে গত ৩১ মে শুক্রবার। উপজেলায় এরকম ছোট-বড় ঘটনা হরহামেশাই ঘটছে রাস্তার ওপর নির্বোধের মতো দাঁড়িয়ে থাকা বিদ্যুতের খুঁটির কারণে। যাদের এগুলো দেখার কথা তাদের যেন মোটেও হুঁশ নেই।
তথ্য নিয়ে জানা যায়, রাস্তার ওপর বিপদজনক খুঁটি সরাতে রয়েছে মহামান্য হাইকোর্টের নির্দেশনা। এ বছরের ১৪ ফেব্রুয়ারি বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ জারি করেন। আদেশে বিদ্যুৎসহ সংশ্লিষ্ট বিভাগকে এ আদেশ বাস্তবায়ন করতে বলা হয় এবং সময় বেধে দেয়া হয় ৬০ দিন। অতীতের কথা বাদ দিলেও, হাইকোর্টের আদেশের পরও বোয়ালখালীতে রাস্তা থেকে একটি খুঁটিও সরেনি। উল্লেখ্য, জনস্বার্থে এ রিটটি করেন হাইকোর্টের আইনজীবী ব্যারিস্টার সাইদুল হক সুমন।
সরেজমিন ঘুরে দেখা যায়, উপজেলার গুরুত্বপূর্ণ আলী আহমদ কমিশনার সড়ক, আহল্লা দরবার শরিফ সড়ক, বেঙ্গুরা সড়ক, শ্রীপুর বুড়া মসজিদ সড়ক, কালুরঘাট ভা-ালজুরি সড়কে দেখা মেলে রাস্তার ওপর বা রাস্তার কিনারা বরাবর অসংখ্য বৈদ্যুতিক খুঁটি। এছাড়া জেলা, উপজেলা, ইউনিয়ন পরিষদের রাস্তায় সঠিক পরিসংখ্যান দেয়া যাবে না। যেকোন অনুষ্ঠান হলে, গাড়ির চাপ বাড়লে এ খুঁটিগুলো হয়ে ওঠে মরার ওপর খাঁড়ার ঘা। এছাড়া খুঁটির সাথে লেগে প্রায়শঃ দুর্ঘটনা তো রয়েছেই।
নাম প্রকাশ না করার শর্তে এক ঠিকাদার বলেন, কাজ পাওয়ার পর খুঁটি সরাতে বিদ্যুৎ অফিসকে কোন না কোনভাবে প্রথম প্রথম আমরা ঠিকাদাররা জানাতাম। এ পর্যন্ত কিছু হলো না। তাই এখন আর বলি না। খুঁটি রেখেই কার্পেটিং করে ফেলি। এতে কাজ ও জনচলাচলের দুর্ভোগ হয় বলে জানিয়ে তিনি বলেন, এটি বিদ্যুৎ অফিসের উদাসীনতা ছাড়া কিছুই নয়।
জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) একরামুল সিদ্দিক বলেন, এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ডিজিএমকে নির্দেশনা দিয়েছি। এছাড়া বিষয়টি আমি সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।
বোয়ালখালী পল্লী বিদ্যুতের ডেপুটি জোনাল ম্যানেজার মো. রফিকুল আজাদ পূর্বকোণকে বলেন, কধুরখীলে রাস্তার ওপর একটি খুঁটি আছে। ইতোমধ্যে এটার ওয়ার্ক অর্ডার হয়েছে।
এছাড়া উপজেলার অন্য সড়কগুলোর পাশে খুঁটি যেগুলো রয়েছে, সেগুলোর সরানোর ব্যাপারে আপাতত কোন পরিকল্পনা নেই। তারপরও কারও কোন অভিযোগ পেলে জনস্বার্থে তা বিবেচনা করা হবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট