চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

পাতে মাছ

১৮ সেপ্টেম্বর, ২০১৯ | ১:১২ পূর্বাহ্ণ

মাছ পাগল বাঙালির ভাত পাতে মাছ না হলে চলেই না। তবে সময় পরিবর্তনের সাথে সাথে ভিন্নতর স্বাদে মাছ রান্নার দিকে ঝুঁকছে অনেকে। তেমনি ভিন্ন স্বাদের দুটি রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী জেসমিন আকতার জেসী

ঝাল ঝোলে পাবদা

যা যা লাগবে : পাবদা মাছ ২৫০/৩০০ গ্রাম, পেঁয়াজ কুঁচি হাফ কাপ, হলুদ গুড়া ১/২ চা চামচ, মরিচ গুড়া দেড় চা চামচ (নিজের স্বাদমত), জিরা বাটা দেড় চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, কাঁচা মরিচ ও ধনে পাতা পরিমাণমত, লবণ পরিমাণমত, তেল পরিমাণমত।
যেভাবে তৈরি করবেন : মাছ কেটে ধুয়ে নিন। এবার প্যানে তেল গরম করে পেঁয়াজ দিয়ে হালকা লাল করে ভাজুন্ এবার হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, জিরা, রসুন, লবণ আর একটু পানি দিয়ে কষাতে হবে। মাছ দিয়ে দিতে হবে। মাছগুলো কিছুক্ষণ কষাতে হবে (বেশি নাড়ানো যাবে না তাহলে মাছ ভেঙ্গে যাবে)। এবার প্রয়োজনমত পানি দিয়ে ঢেকে দিতে হবে। মাছ রান্না হয়ে আসলে লবণ চেক করে ধনে পাতা ও কাঁচা মরিচ দিয়ে ২ মিনিট পর নামিয়ে পরিবেশন করুন।

গ্রীলড ফিস

যা যা লাগবে : তেলাপিয়া মাছ ১টা, পেঁয়াজ বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, আদা বাটা ১/২ চা চামচ, জিরা বাটা ১/২ চা চামচ, তান্দুরি মশলা ১চা চামচ, চাট মশলা সামান্য, মরিচ গুড়া ১ চা চামচ ,টকদই ১/৪ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, সয়াসস ১/২চা চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, তেল সামান্য, কর্ণফ্লাওয়ার সামান্য পরিমাণে।
যেভাবে তৈরি করবেন : সব উপকরণ একটা বাটিতে নিয়ে ভাল করে মিশিয়ে মাছের গায়ে মাখিয়ে নিন। ম্যারিনেট করে কমপক্ষে ১ ঘন্টা ফ্রিজে রাখতে হবে। এরপর ফ্রাই প্যানে অল্প পরিমাণে তেল গরম করে মাছটা দিয়ে ঢেকে দিতে হবে। মাঝারি আঁচে উল্টে পাল্টে দশ থেকে পনেরো মিনিট ফ্রাই করতে হবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট