চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ওজন কমাতে সহায়ক

রোহিত চৌধুরী

৪ সেপ্টেম্বর, ২০১৯ | ১:২২ পূর্বাহ্ণ

পরিমিত ওজন সবাই চান। তবে ওজন বেড়ে গেলেই শুরু হয় দুনিয়ার চিন্তা। ওজন কমাতে কত চেষ্টাই না সবাই করে থাকেন। যারা ওজন কমাতে চান তারা খাওয়া-দাওয়া এক রকম ছেড়েই দেন। তবে কিছু কিছু খাবার আছে যা ওজন কমাতে সহায়তা করে।

ডিম : ওজন কমাতে ডিম খেতে পারেন। ডিমে অ্যামিনো অ্যাসিড, আয়রণ ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ওজন কমাতে সহায়তা করে। ওজন কমাতে পোচ, সেদ্ধ ডিম বা হাফ বয়েলে খান।
সয়া প্রোটিন : ডায়েটে রাখুন কটেজ চিজ বা সয়াবিন। এতে দ্রুত আপনার ওজন কমাবে। কটেজ চিজের ক্যালশিয়াম হারকেও সমৃদ্ধ করবে ও সয়াবিন এমনিতেই উদ্ভিজ্জ প্রোটিনের সবচেয়ে বড় উৎস। এতে শরীরের মেদ যেমন ঝরে তেমনই শরীর গঠনের কাজটিও সুষ্ঠুভাবে হয়।
দই : ওজন কমাতে দইয়ের জুড়ি নেই। ঘরে পাতা দইয়ে রয়েছে প্রচুর প্রোবায়োটিক, প্রোটিন, জিঙ্ক ও ফসফরাসের মতো উপাদান।
বাদাম : বাদাম প্রোটিনের অন্যতম উৎস। শরীরের ওজন ধরে রাখতে রোজ একমুঠো বাদাম খান।
মাছ : মাছের তেলের ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও মাছের মধ্যে থাকা প্রোটিন আপনার শরীরে অতিরিক্ত ফ্যাট জমতেই দেবে না। সামুদ্রিক মাছও বেশ ভালো।
চিকেন : চিকেন শরীরের প্রয়োজনীয় পুষ্টিগুণেরও জোগান দেয়। রেড মিটের মতো কোলেস্টেরল বেড়ে যাওয়ার ভয়ও নেই। ফলে ওজন কমে। ওজন কমাতে কান্না করুন : মানুষ সাধারণ দুঃখ-কষ্ট পেলে কান্না করে। তবে এবার ওজন কমানো নিয়ে যারা চিন্তিত তারাও একটু কান্না করতে পারেন, কেননা কান্না করলে ওজন কমবে! বিষয়টি শুনে অবিশ্বাস্য মনে হলেও তা আসলে সত্যিই।

সাম্প্রতিক এক গবেষণায় এমনটিই উঠে এসেছে। গবেষণাটি পরিচালনা করেছে যুক্তরাষ্ট্রের গবেষণা প্রতিষ্ঠান লস আল্ট্রোস অপটোমেট্রিক।

তাদের গবেষণা প্রতিবেদনে অনুযায়ী, আবেগ থেকে কান্নার কারণে অতিরিক্ত ওজন কমে যায়। প্রতিষ্ঠানের গবেষক ড.আরন নিউফেল্ড কান্নাকে মোট তিনভাগে ভাগ করেন- মৌলিক কান্না, প্রতিবিম্বধর্মী কান্না এবং আরেকটি হলো মানসিক কান্না।
গবেষণায় দেখা যায়, কান্নায় শরীরের বিষাক্ত পদার্থ বের হয়ে যায়; যা মানব দেহের জন্য উপকারী। এর ফলে কমে মানসিক চাপও। কান্নায় শরীর থেকে এক ধরনের হরমোন নিঃস্বরণ হয়; এতে ওজন বাড়ানোর জন্য দায়ী চর্বিও বের হয়ে হয়ে যায় বলে গবেষণায় দাবি করা হয়েছে। তবে এক্ষেত্রে শর্ত আছে; কান্না হতে হবে প্রকৃত কান্না।
প্রকৃত আবেগ থেকে যে কান্না আসে এতেই ওজন কমানোর মতো উপকার হবে, অন্যথায় নয়।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট