চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

কাঁকড়া মালাইকারি

৪ সেপ্টেম্বর, ২০১৯ | ১:২১ পূর্বাহ্ণ

মালাইকারি মানেই চিংড়ির আর কাঁকড়া মানেই ঝাল। বাঙালির রান্নাঘরে এই দুটো এভাবেই পরিচিত। তবে একটু স্বাদ বদল করলে কেমন হয়? আজ একটু অন্য রকম রান্না করলে কেমন হয়, কাঁকড়া দিয়ে মালাইকারি। শিখে নেওয়া যাক কাঁকড়া মালাইকারি।

যা যা লাগবে : কাঁকড়া ৪টি (পরিষ্কার করে ধুয়ে নিন), বড় পেঁয়াজ ১টি, আদা ১ ইঞ্চি, রসুন ১/২ কোয়া, লাল মরিচ ২টি, দারচিনি ১ ইঞ্চি, ছোট এলাচ ১টি, পোস্ত ২ টেবল চামচ, ধনে গুঁড়ো ২ টেবল চামচ, গোটা গোলমরিচ ৮টি, এই সব মশলা একসঙ্গে বেটে পেস্ট তৈরি করে নিন, আলু বড় (ভাজা) ৪টি, কুচনো পেঁয়াজ ১টি, তেজপাতা ২টি, সর্ষের তেল ৪ চামচ, বড় এলাচ ২টি, লবঙ্গ ৪টি, হলুদ গুঁড়া ১ চা চামচ, লাল মরিচ গুঁড়া ১ চা চামচ, নারকেলের দুধ ১ বাটি, লবণ স্বাদ অনুসারে।

যেভাবে তৈরি করবেন : কাঁকড়া ভাল করে ধুয়ে নুন, হলুদ মাখিয়ে নিন। কড়াইতে সর্ষের তেল গরম করে পেঁয়াজ কুচি, তেজপাতা, লবঙ্গ, দারচিনি, বড় এলাচ দিয়ে বাদামি করে ভেজে নিন। এবার তৈরি করা বাটা মশলা, মরিচা গুঁড়া দিয়ে ভাল করে কষিয়ে নিন । ভাজা আলু ও কাঁকড়া দিয়ে ১০ মিনিট নাড়–ন। এবার নারকেলের দুধ দিয়ে চাপা দিয়ে ১০ মিনিট রাখুন। সুন্দর গন্ধ বেরোলে নামিয়ে পরিবেশন করুন দারুন স্বাদের কাঁকড়া মালাইকারি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট