চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১

২৪ জুলাই, ২০১৯ | ১:১৪ পূর্বাহ্ণ

ইশরাত জাহান

সারাদিন ঘুমঘুম ভাব দূর করতে

দুপুরে খাওয়ার পর অফিসে কাজ করতে করতে অনেকেরই একটু ঘুম বা ঘুমঘুম ভাব চলে আসে। ঘুমঘুম ভাব তাড়ানোর জন্যে এই ৫টি কারে দেখতে পারেন। অনেকেই এতে উপকৃত হচ্ছেন। আপনি একবার পরখ করে দেখুন। ভাল ফল পেতেও পারেন। আসুন দেখে নেয়া যাক, কি সেই ৫টি যাদুকরি কাজ।
দিনের শুরুতে চমৎকার একটা গোসল দিন : রাতে কোনো কারণে ঘুমের ব্যাঘাত হলে ঘুম থেকে উঠে কুসুম-কুসুম গরম পানি দিয়ে অবশ্যই গোসল করতে হবে। সব শেষে শরীরে, হাতে-পায়ে খুব ঠান্ডা পানির ঝাপটা দিন। এতে শরীরে রক্ত চলাচল তো ভালো হবেই, হিম ঠান্ডা পানি শরীরটাকেও করবে ঝরঝরে আর অনেক হালকা। চলে যাবে ঘুম ভাব।
সকালের নাস্তায় গুরুত্ব দিন : একটি সুন্দর দিনের জন্য সকালে ভালোভাবে নাস্তা করা খুব জরুরি। তবে ভারি নাস্তা না করে বিভিন্ন শষ্যদানাসহ রুটি, কলা বা অন্য কোনো ফল, সামান্য দই, মিষ্টি আর সঙ্গে কফি বা চা খান। এতে পেট ভরবে, বাড়বে ‘এনার্জি’ও তবে, খাবারে যেন চিনি না থাকে। চিনি ঘুমকে আরও উস্কে দিবে।
ফ্রেশ অক্সিজেন নিন : ঘুম ভাব বা ক্লান্তি দূর করতে কাজের ফাঁকে বিরতি দিয়ে অফিসের বারান্দায় বা বাইরে গিয়ে খোলামেলা জায়গায় ফ্রেশ বাতাস গ্রহণ করতে পারেন। দেখবেন ঘুম চলে গেল।
কাজের ফাঁকে বিরতি নিয়ে মুখে ঠা-া পানি দিন : ঘুম এলে বা ক্লান্ত বোধ করলে একটু বিরতি নিয়ে মুখে ঠা-া পানির ঝাপটা দিন। দেখবেন ঘুম একদম উধাও এবং ফ্রেশ অনুভব করবেন।
প্রাণ খুলে হাসুন : ঘুম তাড়ানোর খুব সহজ ও কার্যকরী উপায় হচ্ছে প্রাণ খুলে হাসা। দেখবেন বেমালুম ভুলে যাবেন ঘুমের কথা।

শেয়ার করুন
The Post Viewed By: 236 People

সম্পর্কিত পোস্ট