চট্টগ্রাম শনিবার, ০৬ মার্চ, ২০২১

সর্বশেষ:

৪ ফেব্রুয়ারি, ২০২১ | ৩:৩৯ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

হাতের চামড়ায় ‘ভাঁজ’, সহজ সমাধান

গরম হোক বা শীত, যে কোনও ঋতুতেই চাই  ত্বকের বাড়তি যত্ন।  ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে ত্বকেরও সবথেকে বেশি পরিবর্তন দেখা যায়। শুধু ত্বকেরই নয়, এরা পাশাপাশি হাতেরও নানা সমস্যা দেখা যায়। বলিরেখা ও শুষ্কভাব হাতের সৌন্দর্য নষ্ট করে। তাছাড়া বয়সের কারণেও ত্বকে দেখা দেয় ভাঁজ। এই সমস্যা কমিয়ে রাখা যায় সাধারণ কিছু পন্থায়।

হাতের ত্বক সুন্দর রাখার জন্য রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে বেশ কিছু পন্থা অবলম্বন করার কথা বলা হয়েছে। সাধারণ এসব পন্থা অবলম্বন করে ত্বকের ভাঁজ পড়া কিছুটা কমানো যায়। পন্থাগুলো হল:

পর্যাপ্ত পানি পান: ত্বকের যেকোন সমস্যা সমাধানে পানির বিকল্প নেই। পানি শূন্যতা ত্বককে শুষ্ক করে ফেলে ও হাতে বলিরেখা ফুটে ওঠে। তাই নিজেকে আর্দ্র রাখতে প্রতিদিন পর্যাপ্ত পানি পান করুন।

ময়েশ্চারাইজারের ব্যবহার: ত্বক ভালো রাখতে ময়েশ্চারাইজারের বিকল্প নেই। অনেকেই মনে করেন তৈলাক্ত ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করার প্রয়োজন নেই, যা সম্পূর্ণ ভুল ধারণা। তৈলাক্ত ত্বকে মৃদু ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরী। মিশ্র ত্বকে খুব বেশি শুষ্ক অংশে ময়েশ্চারাইজার ব্যবহার করা প্রয়োজন।

সানব্লক: সানব্লক শুধু মুখেই না শরীরের অন্যান্য অংশ যা রোদে উন্মুক্ত থাকে তাতেও ব্যবহার করা দরকার। সাধারণত, মুখের মতো হাতও রোদে উন্মুক্ত থাকে। তাই বাইরে যাওয়ার ২০ মিনিট আগে এসপিএফ ৩০ সমৃদ্ধ সানব্লক ব্যবহার করা উচিত। আর প্রতি দু’তিন ঘণ্টা পর পর তা পুনরায় ব্যবহার করতে হবে।

সানব্লক ব্যবহারে অনেকের ত্বক তৈলাক্ত হয়ে যায়। সেক্ষেত্রে ‘ম্যাট ফিনিশিং’ দেয় এমন সানব্লক বেছে নিতে হবে। অথবা সানব্লক ব্যবহারে পরে ত্বকে পাউডার ব্যবহার করা যেতে পারে, যেন তৈলাক্তভাব শুষে নেয়।

স্যানিটাইজারের বদলে হাত ধোয়া: স্যানিটাইজারের ব্যবহারে হাত শুষ্ক থাকে। তাই যদি সাবান পানি দিয়ে হাত ধোয়ার সুযোগ থাকে তাহলে সেটাই ব্যবহার করতে হবে। স্যানিটাইজার আর্দ্রতা কেড়ে নিয়ে হাতকে শুষ্ক করে ফেলে। যে কারণে ত্বকে দেখা দিতে পারে বলিরেখা ও বয়সের ছাপ। তাই হাত ধোয়ার পর অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

রাতে সঠিক পরিচর্যা: রাতে মুখের ত্বকের যত্ন নেয়ার পাশাপাশি হাতের ত্বকেরও যত্ন নেয়া জরুরি। রাতে ‘হ্যান্ড ক্রিম’ বা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করা উপকারী। এটা সারা রাত ত্বকে থেকে শোষিত হয় ও আর্দ্রতা ধরে রাখে। হাতের ক্রিম নির্বাচনের ক্ষেত্রে গ্লাইকোল এসিড বা হ্যালোরনিক এসিড আছে কিনা দেখে বেছে নিতে পারেন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 186 People

সম্পর্কিত পোস্ট