চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

অনলাইন বিজনেসের শুরুতে যা যা আপনাকে ভাবতে হবে

অনলাইন ডেস্ক

২২ জুলাই, ২০২০ | ১২:১৭ অপরাহ্ণ

অনেকেই আমাকে প্রায় মেসেজ করেন কিভাবে শুরু করবেন, প্রথমে কি করলে ভালো হবে এসব নিয়ে। সবার উদ্দেশ্যে আমার ক্ষুদ্রজ্ঞান থেকে শেয়ার করলাম। তবে প্রথমে মনে রাখবেন –
যেকোন বিজনেস শুরুর আগে আপনাকে অনেক বেশী স্টাডি করতে হবে। আর অনলাইন বিজনেস যেহেতু ভার্চুয়ালি হয় তাই আরও বেশি কেয়ারফুল হতে হয়। কারণ এখানে কম্পিটিটর বেশী এবং বিশ্বাসের অভাবও রয়েছে প্রচুর। সবকিছু মেনে আমাদেরকে আগাতে হবে। শুরু করাটা সহজ হলেও ধরে রাখাটা কষ্টকর। এই ক্ষেত্রে ৪টা বিষয় আমাদেরকে মাথায় রাখতে হবে-
#সঠিক পরিকল্পনা
# মার্কেট পর্যালোচনা
# বিনিয়োগ
# পরিকল্পনা অনুযায়ী কাজ সম্পন্ন করা
এগুলো বাস্তবায়ন করতে হলে আপনাকে অবশ্যই কিছু বেসিক জিনিস জানতে হবে। সংক্ষেপে বলার চেষ্টা করলাম-
ব্যবসায় প্ল্যানিং:
অনেকে বিজনেসের শুরুটা বুঝেন না কি করবেন, না বুঝে শুরু করে দেন। কারো কোন পণ্য সেল হতে দেখলেই সেটা নিয়ে স্টার্ট করে দেয়া হয় যার কারণে অনেকেই লং রানে হতাশ হয়ে যায়। তাই বিজনেস প্ল্যানিং টা খুবই জরুরী।
১. প্রথমে পণ্য বা সেবা নির্বাচন করুন। আপনি কি ধরনের পণ্য বা সেবা দিতে চাচ্ছেন, কোন শ্রেণীর মানুষ মূলত আপনার ক্রেতা হবে, তা নির্দিষ্ট করুন।
২. কী-ওয়ার্ড পর্যালোচনা করুন। কি পরিমাণ সম্ভাব্য ক্রেতা আছে, প্রতিযোগী কোম্পানি কতগুলো আছে, আপনার অবস্থান, বাজেট, মার্কেটিং পলিসি ইত্যাদি নির্ধারণ করুন।

পণ্যকে তুলে ধরুন কন্টেন্ট রাইটিং এর মাধ্যমে:
আপনার পণ্য এবং সেবাকে মানুষের কাছে বোধগম্য করার জন্য নিয়মিত কন্টেন্ট লিখুন, অর্থাৎ, কি কি পণ্য আছে, কেমন সুবিধা দিচ্ছেন, কাদের জন্য তা তুলে ধরেন।

ডোমেইন রেজিস্টার :
আপনার নির্বাচিত নামটির ডোমেইন অবশ্যই রেজিস্টার করে ফেলবেন যাতে অদূর ভবিষ্যতে নামটি কেউ কপি করতে না পারে।।
নির্বাচনের সময় খেয়াল রাখতে হবে নামটি যাতে আপনার বিজনেস রিলেটেড হয় এবং সহজে বুঝা যায়।

বিজনেস ওয়েবসাইট তৈরি এবং ম্যানেজমেন্ট:
এরপর একটি ওয়েবসাইট তৈরী করতে হবে যাতে পণ্য বা সেবাকে খুব সুন্দর উপস্থাপন করা যায় ক্রেতার নিকট, যেটা হবে আপনার অনলাইন বিজনেস প্লাটফর্ম ।
একাউন্ট খোলা:-
আপনার বিভিন্ন গ্রাহকের সাথে লেনদেন করতে হলে একটা আলাদা বাণিজ্যিক একাউন্ট খোলা ও মেইনটেইন করতে হবে।

সামাজিক মাধ্যম গুলোতে এক্টিভ হতে হবে:
বিজনেসের মার্কেটিং এর জন্য সোশ্যাল মিডিয়া বেস্ট। তাই এসবে আপনাকে অবশ্যই এক্টিভ থাকতে হবে। বিভিন্ন ধরনের মানুষের সাথে যোগাযোগ বৃদ্ধি করতে হবে, এতে আপনার কমিউনিকেশন আইডিয়া এবং ক্রেতা দুটোই বাড়বে।

লেখক: আসমিকা মিথিলা, চেয়ারম্যান,ওমেন আইটি হাব।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট