চট্টগ্রাম রবিবার, ২৪ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

২২ মে, ২০১৯ | ১:৩৬ পূর্বাহ্ণ

ইফতারে ডেজার্ট

রমজান চলছে। সারাদিনের সিয়াম সাধনার পর ইফতারে নানা পদের ভাজা পোড়া ইফতারের সাথে মিষ্টি দু’এক পদ থাকা খুব জরুরি। তাই ইফতারে ঠান্ডা ডের্জাট হিসেবে খেতে পারেন ঘরে তৈরি টক দই ও আপেল সন্দেশ মিষ্টি। পরিবারের ছোট বড় সকলেই এ দুই ডিশ খুব পছন্দ করবে। রেসিপি জানাচ্ছেন রন্ধন শিল্পী জেসমিন আকতার জেসি।

ঘরে তৈরি টক দই

বিজ্ঞাপন

যা লাগবে : তরল দুধ ১ লিটার, দই বীজ/দই ১ কাপ।
যেভাবে করবেন : দুধ হাড়িতে নিয়ে জাল করে ঘন করে নিতে হবে। খুব বেশি ঘন করা যাবে না, ১ লিটার দুধ অর্থাৎ ৪ কাপ দুধ ঘন করে ৩ কাপ করে নিতে হবে। এর জন্য ৬-৭ টা বলক উঠলেই হবে। এরপর দুধটা চুলা থেকে নামিয়ে কিছুটা ঠান্ডা করে নিতে হবে। পুরোপুরি ঠান্ডা করে ফেলা যাবে না হালকা গরম থাকবে। যেন হাতের আঙুল ডুবিয়ে রাখা যায়। এবার দইটা ফেটিয়ে দুধের সাথে ভালো করে মিশিয়ে নিয়ে মাটির পাত্র বা হিট প্রুফ যেকোন বাটিতে ঢেলে ঢেকে দিতে হবে। চুলায় একটি হাড়ি বসিয়ে এর মাঝে স্টিলের স্ট্যান্ড রেখে দই এর পাত্রটি স্ট্যান্ডের উপর বসিয়ে দিতে হবে। এবার হাড়িতে পানি দিতে হবে। আর পানির পরিমাণটা এমন হবে যেন দই এর পাত্রে না লাগে। এবার হাড়িটা ঢেকে দিতে হবে। এ পর্যায়ে চুলাটা জালিয়ে দিতে হবে। আর চুলার আঁচটা কিন্তু একদম কম থাকবে। এভাবে মাত্র ৩০ মি. দই খুব ভালোভাবে জমে যাবে।
সনাতন পদ্ধতি : দই এর পাত্রটি তোয়ালে বা কাঁথা দিয়ে মুড়িয়ে হালকা গরম স্থানে রেখে দিলে ৬-৭ ঘন্টায় দই জমে যাবে। আমি তোয়ালে দিয়ে মুড়িয়ে আলমারিতে রেখে দেই।
বি:দ্র: দুধটা খুব বেশি গরম বা ঠান্ডা অবস্থায় দই বীজ মেশানো যাবে না। জাল করে ফ্রিজে রাখা দুধ দিয়ে কিন্তু দই ভালো হয় না। আপনারা চাইলে গুড়া দুধ পানিতে গুলে জাল করেও এই দই তৈরি করতে পারবেন। এই দই থেকে কিছুটা দই উঠিয়ে রাখলে কিন্তু পরে আবার দই তৈরি করা যাবে।

আপেল সন্দেশ মিষ্টি

যা লাগবে : বুটের ডাল ৪ কাপ, দুধ ৪ কাপ (তরল), চিনি আড়াই কাপ, লবণ সামান্য,
দারুচিনি, এলাচ, তেজপাতা ১টা করে, ড্রাইফ্রুট আধা কাপ, ঘি পরিমাণমত।
যেভাবে করবেন : প্রথমে ডাল ভিজিয়ে রাখতে হবে ১ ঘন্টা। এরপর ধুয়ে ভালো করে দুধ দিয়ে সিদ্ধ দিতে হবে। সিদ্ধ হলে দুধ শুকিয়ে গেলে ডালকে ব্লেন্ডারে ব্লেন্ড করে একদম আমিষ করতে হবে। প্যানে ঘি গরম করে এতে আমিষ করা ডাল দিয়ে ভাজতে হবে। এবার চিনি, ড্রাইফ্রুট দিয়ে ঘি এর মধ্যে ভাজতে হবে কম আঁচে। যাতে নিচে লেগে না যায়।
এতে স্বাদ নষ্ট হয়ে যাবে। ডাল হয়ে এলে ঘি উপরে উঠবে কাঠির সাথে লেগে ডাল উঠলে সন্দেস তৈরি হয়ে গেল। এরপর ডিসে ঢেলে আপেল শেপ দিয়ে আনার ও পুদিনার ডেকোরেশনে সাজিয়ে তুলুন আপেল সন্দেস মিষ্টি।
বি: দ্র: ডাল সিদ্ধতে পানি ব্যবহার করা যাবে না। তেজপাতা, এলাচ, দারুচিনি সিদ্ধের পর ডাল থেকে তুলে নিবেন।

শেয়ার করুন
The Post Viewed By: 336 People

সম্পর্কিত পোস্ট