চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

কবরেও সমতা নেই : আব্দুন নূর তুষার

২৬ জানুয়ারি, ২০২৩ | ১২:৩৩ অপরাহ্ণ

ঢাকা শহরে অতি ধনী ব‍্যক্তিরা মৃত‍্যুর পর স্থায়ী কবরের জমি কিনতে পারবেন। অন‍্যরা পারবেন না। এর ফলে যা ঘটবে সেটা হলো এই কবরগুলিতে দোয়া খায়ের করার জন‍্য বেতন দিয়ে লোক রাখতে হবে। কবরে থাকবেন কেবল ধনীরা। তাদের ছেলেমেয়েরা এই দেশে থাকবেন কমই।

 

 

সাধারণ মানুষ সেখানে যাবে না। অথচ আপনি জুরাইন বা আজিমপুর গেলে দেখবেন সেখানে অজানা মানুষ আপনার আত্মীয়র পাশের কবর জিয়ারত করেছে। দোয়া করেছে। এই দোয়া পাঠ সারাদিন চলতেই থাকে সেখানে। কারণ সেখানে সব শ্রেনীর মানুষ আছেন চিরনিদ্রায়। এই দোয়ার ভাগ সকলেই পায়।

 

 

মক্কা নগরীতে ও মদিনাতেও এমন বিভেদ নাই। সেখানে সকলে সমান সুযোগ পায় কবরের। এই দেশে মুক্তিযুদ্ধের মধ‍্য দিয়ে বৈষম‍্য দূর করার কথা বলেছিলো। আজ জীবিতদের মধ‍্যে গুলশান ও যাত্রাবাড়ীর তফাৎ। মৃত গরীবদেরতো জায়গাই থাকবে না শহরের ভেতরে। এখন কবরের জমিতেও ধনী গরীবের সুস্পষ্ট তফাৎ করছে। সমতা সৃষ্টির কথা বলে দেশ স্বাধীন হয়েছিলো। কবরেও সমতা নাই।

 

 

এখন কবরস্থানের পার্কিংয়ের জন‍্য জায়গা বেশি লাগবে। কারণ সহজেই বুঝতে পারছেন। রিকশা দিয়ে কবরস্থানে যাবার মানুষ থাকবে না। এখন এই শহরে ভুট্টুর মতো জমিদাররা থাকবে। এ যেন দেশের ভেতরে আরেক দেশ। সূত্র : ফেসবুক থেকে নেয়া

 

 

পূর্বকোণ/আরএ

 

 

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট