চট্টগ্রাম বুধবার, ০৮ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

১৯ ডিসেম্বর, ২০২২ | ২:০০ অপরাহ্ণ

‘আপনার জামাই মেসি হলে আপনাকেও আন্তোনেল্লা হতে হবে’

কালকের খেলার পরে দুই রকমের পোস্ট দেখা যাচ্ছে! একটা হচ্ছে- এমবাপ্পে কত ভালো খেলেছে, মেসির হাতে কাপ, গোলকিপারের প্রশংসা… মানে বলা যায় খেলা বা খেলোয়াড়দেরকে নিয়ে পোস্ট। যেটা বেশির ভাগ করছে ছেলেরা।

 

আরেক টাইপের পোস্ট হচ্ছে যেখানে মেসি খেলা শেষে তার বউয়ের পাশে বসে আছে, বাচ্চাদেরকে নিয়ে, বউকে নিয়ে ছবি তুলছে, সে খেলার পরেই মোটামুটি বউ বাচ্চার পাশ থেকে নড়ছে না; এরকম কিছু ছবি দেয়া পোস্ট, এ পোস্টের বিষয়বস্তু হচ্ছে মেসি এত বড় প্লেয়ার কিন্তু সে তার বউ-বাচ্চাকে কত প্রায়োরিটি দিচ্ছে, কিন্তু বাঙালি পুরুষরা এমন না, তারা হেন করে, তেন করে, বউকে অবহেলা করে আরও বিশদ দোষ খুঁজছে বাঙালি পুরুষদের নিয়ে!

 

আর এই টাইপের পোস্ট বেশি করতেছে মেয়েরা!

 

এখন ভাই আমার কথা হইল মেসি যত বড় প্লেয়ার হোক না কেন, দিনশেষে সেও মানুষ। তার স্ত্রী, বাচ্চা তার প্রায়োরিটি লিস্টে উপরে থাকবে এটাই তো স্বাভাবিক! এটা আসলেই খুব সুন্দর একটা বিষয়। কিন্তু ঠিক সেটার সাথেই তুলনা দিয়ে নিজেদের হাজব্যান্ড বা বাঙালি পুরুষদের গুষ্টি উদ্ধার করে লেখার মানে কি?! একটা কিছু পাইলেই তুলনা আর তুলনা! আমাদের এসব স্বভাবের কারণেই আমরা অসুখি। মেসি বউকে প্রায়োরিটি দেয় এই সেই বুঝলাম। কিন্তু এই সম্মান পাওয়ার জন্য তার বউও কি কম স্যাক্রিফাইস করে? মেসি বা অন্য প্লেয়াররা বছরে কয়টা দিন পরিবারের সাথে কাটানোর সুযোগ পায়? দিনের পর দিন তারা পরিবার ছাড়া এই দেশ ওই দেশ করে কাটায়। আর আমাদের বাঙালি বউরা জামাই অফিস থেকে দেরি করে আসে কেনো এটা নিয়েই যুদ্ধ লাগিয়ে দেয় (including me also)।

 

মেসির বউ যদি এভাবে যুদ্ধ লাগাইত তাহলে তো হইছে! মেসিকে আর মেসি হওয়া লাগতো না। আর ভালো করে ভাবলে আমরা নিজেরাই আমাদের হাজব্যান্ডদের প্রায়োরিটি লিস্টের অনেক উপরে আছি। না হলে এক একটা পুরুষ দিন রাত গাধার খাটুনিগুলো ঠিক কাদের জন্য খাটে? স্যালারি বা ইনকামের কয়টা টাকা তারা একা খায়? ভেবেছেন কখনও? আপনি নিজেই বা তার এই স্যাক্রিফাইসকে কতটা মূল্যায়ন করেন? যে ঘরের বা বাড়ির ভাড়া তারা দিয়েই যায় সেই বাড়িতেই বা তারা কতক্ষণ থাকে? সেই বাড়িতে বসেই সেই স্বামীর তুলনা করে গুষ্টি উদ্ধার করেন… ভাই এত লেইম কেন আপনারা!

সবখানে তুলনা তুলনা খেলা না খেললেই ভালো। কেউ জানে না কারো অর্জনের পেছনে স্যাক্রিফাইস কারটা কতো বড়। আপনার জামাই মেসি হওয়ার জন্য আপনাকেও আন্তোনেল্লা হওয়ার ধৈর্য ধারণ শিখতে হবে।নাহলে জসীম আর শাবানা হয়ে থাকা শিখে নেন। (লেখাটি লেখকের ফেসবুক থেকে নেয়া। )

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট