চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আখেরি চাহার সোম্বা কি এবং কেন

নিজস্ব প্রতিবেদক

২১ সেপ্টেম্বর, ২০২২ | ১২:০৮ পূর্বাহ্ণ

আগামীকাল পবিত্র আখেরি চাহার সোম্বা অর্থাৎ চন্দ্র মাস সফরের শেষ বুধবার।

এ দিনে মহানবী (স.) জ্বরমুক্ত হয়ে সর্বশেষ গোসল করেন। গোসল শেষে প্রিয় নাতিদ্বয় হযরত ইমাম হাসান (রা.) হযরত ইমাম হোসাইন (রা.) এবং মা ফাতেমা (রা. আনহা)’কে ডেকে এনে তাদের সাথে সকালের নাস্তা করেন। হযরত বেলাল (রা.) এবং সুফফাবাসীগণ বিদ্যুৎবেগে এই সুসংবাদ মদিনার ঘরে ঘরে ছড়িয়ে দেন। এ সুসংবাদে সাহাবায়ে কেরামের মধ্যে আনন্দের ঢেউ খেলে যায়।

তারা বাঁধভাঙ্গা স্রোতের ন্যায় দলে দলে এসে হুজুর (স.)কে এক নজর দেখার জন্য উদগ্রীব হয়ে উঠেন। হুজুর (স.)’র রোগমুক্তিতে সাহাবায়ে কেরাম এতটাই খুশি হয়েছিলেন যে, হযরত আবু বকর সিদ্দিক (রা.) তৎকালীন সময়ে ৫ হাজার দিরহাম গরীবদের মধ্যে বিলি করে দিয়েছিলেন।

হযরত ওমর (রা.) দান করেন ৭ হাজার দিরহাম। হযরত ওসমান (রা.) দান করেছিলেন ১০ হাজার দিরহাম ও হযরত আলী (রা.) দান করেছিলেন ৩ হাজার দিরহাম। ধনী ব্যবসায়ী হযরত আবদুর রহমান (রা.) ইবনে আউফ (রা.) ১০০ উট আল্লাহর রাস্তায় বিলিয়ে দেন। রাসূল (স.)’র সামান্য আরামবোধের কারণে সাহাবীগণ কিভাবে জান-মাল উৎসর্গ করতেন এটাই তার সামান্য নমুনা।

রাসূল (স.)’র রোগমুক্তির দিবস
আখেরি চাহার সোম্বার দিনকে স্মরণীয় করে রাখতে পারস্যসহ এশিয়ার পাক-ভারত উপমহাদেশে অত্যন্ত আনন্দঘন পরিবেশে এ দিনটি পালন করা হয়। যারা এ দিবস পালনকে বিদ’আত বলে অপ-প্রচার করে তারা এ ঘটনাকে মুসলমানদের হৃদয় থেকে মুছে ফেলার জন্যই তা করে।

সাহাবায়ে কেরামের বিরুদ্ধে অবস্থান নিয়ে ইমান হারা হচ্ছে। অথচ পবিত্র কোরআনে পূর্ববর্তী অনেক ঘটনার বর্ণনা রয়েছে মানুষকে স্মরণ ও সতর্ক করে দেয়ার জন্য। ফেরাউনের ঘটনা, হযরত ইব্রাহীম (আ.) অগ্নিকুণ্ডে নিক্ষেপ এবং মুক্তির ঘটনা পবিত্র কোরআনে বর্ণিত বহু অতীত ঘটনারই অংশ। কোরআনের এসব অতীত ঘটনা স্মরণ করে মানুষ হেদায়েতের
আলো লাভ করে। আখেরি চাহার সোম্বা’র দিনে অর্থাৎ আরবি সফর মাসের শেষ বুধবারে গোসল শেষে শোকর গোজার
হিসেবে দু’রাকাত নফল নামাজ আদায় শেষে রোগ থেকে শেফার দোয়া ও দান-খয়রাত হচ্ছে বুজুর্গানে দ্বীনের আমল।

আখেরি চাহার সোম্বার দিনে বিভিন্ন দরবার, মাজার, খানকায় ওয়াজ-নসিহত, জিকির-আজকার, মিলাদ, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে। এদিনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি ছুটি থাকে।

 

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট