চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

কলকাতা শিল্পীদের যোগ্য সম্মান দিতে পারে না : অদিতি

১ জুন, ২০২২ | ১:১৩ অপরাহ্ণ

কেকে নামটাই যথেষ্ট। আর সেই মানুষটাকে আমাদের কলকাতায় এসেই চলে যেতে হলো এটা জাস্ট মানা গেলো না। যেখানে এই অনুষ্ঠানটি হচ্ছিল শুনেছি সেখানের এসি নাকি বন্ধ ছিলো, ওভারক্রাউডেড (overcrowd) ছিলো। উনি অনেকবার বলেছিলেন এই পরিস্থিতিকে একটু সামাল দেওয়ার জন্য, কিন্তু আমরা কলকাতার মানুষ সেটা পারিনি। কিন্তু শিল্পী হওয়া যে ভীষণ কঠিন এই মানুষটা বুঝিয়ে দিয়ে গেলেন। ভিডিওগুলো দেখে বুঝলাম ওনার গান গাইতে অসহ্য কষ্ট হওয়া সত্ত্বেও উনি ওনার শ্রোতাদের কোনো ভাবে বোঝান নি।। তাই অত কষ্টের মধ্যে দাঁড়িয়েও তিনি গান গাওয়া থামান নি।
আসলে আমরাই শিল্পী ডিসার্ব করি না । কোটি কোটি পারফরমার
যারা নিজেদেরকে শিল্পী বলে গণ্য করেন তারা গেয়ে দেখাক ‘tarap tarap ke iss dil’, গেয়ে দেখাক যেমন ভাবে ওই শ্বাসরুদ্ধ কর অবস্থায়ও সবসময়ের মত অত্যন্ত সুরে শেষ গানটা গেয়েছিলেন।
যেখানে কেকে থাকেন সেখানে রুপঙ্কর বাগচীকে (Rupankar bagchi) নিয়ে কথা বলাটাও হয়তো রুপঙ্কর বাগচীর জন্য সম্মানের । উনি যাদের নাম বলেছেন তাদের প্রত্যেককে একসাথে মিলিয়েও একটা কেকে তৈরি করা যাবে না। রুপঙ্কর বাগচীকে একটা এডভাইস (advice) দেই, I repeat একটা advice দি আপনাকে, আগে নিজের জিভকে কন্ট্রোল করুন তারপর গান গাইবেন। আপনার প্রতি শ্রদ্ধা অনেক আগেই কমেছিল আজ আপনাকে সমগ্র কলকাতা ঘেন্না করে। খুব শীঘ্রই আপনি বুঝবেন আপনার এই কথার দাম আপনাকে কিভাবে দিতে হয় । আপনি যাদের নাম বলেছেন তারা আপনার এই কথা নিয়ে কোনো প্রতিবাদও করেন নি। তারাও আপনারই মত মানুষ। যারা শুধু সামনে এসব পাগলের প্রলাপ বলতে পারে না। তাদের হয়ে আপনি ই বলেছেন। কলকাতার ইন্ডাস্ট্রিতে
(industry) এরকম মানুষ যতদিন আছে কলকাতার শিল্পীদের মান এরকম জায়গায়ই থাকবে। খুব ভয় করে এটা ভেবে যেখানে কেকে’র মত একজন শিল্পীর কথা শোনা হয় না। তার অসুবিধের কথা বোঝা হয় না, সেখানে যারা নতুন আসছে তারা কতটা বিপদের মধ্যে আছে। আর যিনি বলেছেন বাঙালি হও, তাকে বলি আগে মানুষ হন তারপর বাঙালি হবেন নয়।
কলকাতাকে আমাদের মতো কলকাতাবাসীরাই কোনোদিন ক্ষমা করতে পারবে না। কারণ কলকাতা শিল্পীদের যোগ্য সম্মান দিতে পারে না সেটা প্রমাণিত। কলকাতা একসময় ছিলো শিল্পীদের পীঠস্থান আর আজ কোথায় এসে দাঁড়িয়েছে। সব আন্তরিকতা, যার জন্য কলকাতাকে মানুষ এত ভালোবাসে সেই আন্তরিকতা আর নেই। তাই কলকাতা বাসি হয়েও কলকাতাকে ক্ষমা করতে পারছি না। ছিঃ ছিঃ! সূত্র : অদিতি চক্রবর্তীর ফেসবুক

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট