চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

টিকা নিলে কি লাভ কি ক্ষতি

ডা. জাহিদুর রহমান

১৩ মার্চ, ২০২১ | ৩:৫৫ অপরাহ্ণ

গণহারে করোনা ভ্যাকসিন দেয়ার উদ্দেশ্য করোনা ভাইরাস নির্মূল করা নয় বরং করোনা ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণ করা, মৃত্যুহার কমিয়ে আনা, জীবনযাত্রার গতি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা। আমাদের সবাইকে জন্মের পর বিসিজি বা যক্ষ্মার ভ্যাকসিন দেয়ার পরও কেন প্রতি বছর বিশ্বে লাখ লাখ মানুষ যক্ষ্মায় মারা যায়? তাহলে কি এই ভ্যাকসিন দেয়ার উদ্দেশ্য ব্যর্থ হয়েছে? অবশ্যই না। কারণ ভ্যাকসিন না নিলে এই মৃত্যু সংখ্যা কোটি কোটি হতো। আরো অনেক মানুষ গুরুতরভাবে অসুস্থ হতো।

১০০ জন মানুষকে করোনা ভ্যাকসিন দেয়া হলে তাদের মধ্যে ১০-৩০ জন (ভ্যাকসিনের ধরণভেদে) কোন ধরনের সুরক্ষা পাবেন না। অর্থাৎ ভ্যাকসিন দেয়ার পরও তারা করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত হবেন, অসুস্থ হবেন এবং কেউ কেউ মারা যাবেন। তবে ভ্যাকসিন দেয়া থাকলে সংক্রমণ হলেও গুরুতর অসুস্থ হওয়া এবং মৃত্যু সংখ্যা ভ্যাকসিন না দেয়াদের তুলনায় অনেক কম হবে, এটা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত।

বাকি যে ৭০ জন সুরক্ষা পাবেন, সেটাও পূর্ন মাত্রায় কার্যকর হবে দ্বিতীয় ডোজ দেয়ার ৩ সপ্তাহ পর থেকে। এবং এখন পর্যন্ত যতটুকু জানা গিয়েছে এই সুরক্ষার সময়কাল বড় জোর ৬-১২ মাস। সুতরাং কোন কারণে যদি বিশ্বে করোনা ভাইরাসের উপস্থিতি বেশিদিন স্থায়ী হয় কিংবা খুব ঘন ঘন এর গঠন প্রকৃতি পরিবর্তিত হয় তাহলে প্রতি বছরও এই ভাইরাসের বিরুদ্ধে ভ্যাকসিন নেয়ার প্রয়োজন হতে পারে। তবে শুরুতে বিভিন্ন ধরনের ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে বিশেষজ্ঞদের যে পরিমাণ ধারণা ছিল, বাস্তবে আরো ভালো ফলাফল পাওয়া যাচ্ছে। কয়েকটি দেশে গণহারে ভ্যাকসিন দেয়ার মাধ্যমে করোনা ভাইরাসের সংক্রমণ উল্লেখযোগ্য হারে কমে আসছে।

এখন পর্যন্ত যে কয়েকটি করোনা ভ্যাকসিন আবিষ্কৃত হয়েছে তাদের কোনটির মাধ্যমে করোনা ভাইরাসের সংক্রমণ হয় না, কারণ কোন ধরনের ভ্যাকসিনের মধ্যে পূর্ণাঙ্গ বা সক্রিয় বা জীবিত করোনা ভাইরাস থাকে না। করোনা ভ্যাকসিন বিশ্বের অন্যতম নিরাপদ একটি ভ্যাকসিন। সারা পৃথিবীতে এখন পর্যন্ত আতংকিত হওয়ার মত এর কোন পার্শ্ব প্রতিক্রিয়ার তথ্য পাওয়া যায়নি। একজন মানুষও ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়ার কারণে মারা যাননি। বাজারের প্রতিটি ভ্যাকসিন এখন পর্যন্ত আবিষ্কৃত বিশ্বের সব কয়টি করোনা ভাইরাসের ভ্যারিয়েন্ট এর বিরুদ্ধে কার্যকর। কোনটা একটু কম আর কোনটা একটু বেশি।

করোনা ভাইরাসের কোন ভেরিয়েন্ট কতটা বেশি সংক্রমণ ছড়ায়, কত বেশি প্রাণঘাতী, কোন ধরনের পরীক্ষা বেশি কার্যকর, কোন ভ্যাকসিন কতটা সুরক্ষা দেয়, কত দিন দেয়, ইত্যাদি তথ্য নিয়ে আপনার বিচলিত হওয়ার কোন কারণ নেই। সচেতন নাগরিক হিসেবে আপনাকে সুযোগ পাওয়া মাত্রই ভ্যাকসিন নিতে হবে এবং স্বাস্থ্যবিধি মানতে হবে। এর কোন বিকল্প নেই। আমরা কে মানলাম আর কে মানলাম না, সেসব নিয়ে বাহাস করে লাভ নাই। মানলে নিজেরই লাভ, না মানলে ক্ষতি, এটাই শেষ কথা।

লেখকঃ ডা. জাহিদুর রহমান

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট