চট্টগ্রাম বুধবার, ২০ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

৩১ ডিসেম্বর, ২০২০ | ৭:৩৩ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

বিদায় বিষাদে বিশ, আসুক শুভ দিন

২০২০ সালের আজ ৩১ ডিসেম্বর। বছরের শেষ দিন। বিদায়ী এই বছরে প্রত্যেকের স্মৃতিতে যোগ করেছে কিছু নতুন শব্দ, মহামারির শিক্ষা, সম্পর্কের নতুন মাত্রা, মানবিকতা। আবার প্রিয়জনের হারানোর বেদনায় দুঃসহ স্মৃতি নিয়ে অনেকেই বিদায় জানাবেন এই বছরটিকে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে দেখা দেয় এক মহামারি। চীনের চিকিৎসাবিজ্ঞানীরা হদিস খুঁজে পায় নি কোথা থেকে শুরু হল মহামারি এবং কিভাবেই বা হল!

বিদায়ী বছরটিতে ৬০ ন্যানোমিটার-এর এই ভাইরাস পৃথিবীটাকে লণ্ডভণ্ড করে দিয়েছে। কত মানুষ হারিয়েছেন তাদের আপনজনকে এই ভাইরাসের কবলে, কত বিখ্যাত মানুষ চলে গেছেন এই ভাইরাসের গ্রাসে।

কোভিড কিংবা করোনা, যে নামেই ডাকি না কেন, উইলিয়াম শেক্সপীয়র তো বলেই গেছেন, নামে কিবা আসে যায়। সত্যিই আসে যায় না।

মানুষের অভিধানে ঢুকেছে অনেক নতুন শব্দ। মানুষ জানতে পেরেছে করোনা একটি মারণাস্ত্রের নাম। জেনেছে লকডাউন, কোয়ারেন্টাইন, আইসোলেশন, স্যানিটাইজার, মাস্ক, পিপিই, সোশ্যাল ডিসটেন্সিং,ওয়ার্ক ফ্রম হোম, জুম্ মিটিং, পান্ডেমিক, অক্সিমিটার, প্লাজমারোপির মতো নতুন নতুন শব্দ।

দেশে দেশে ছড়িয়ে পড়া এই ভাইরাসে এখন পর্যন্ত ১৭ লাখ ৯০ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

করোনার এই লকডাউনের সময়টাতে মানুষ সম্পর্কের এক নতুন মাত্রা খুঁজে পেয়েছে। ব্যস্ততার জন্য যারা বাবা-মাকে এতদিন সময় দিতে পারে নি এবার অনেকগুলো মাস তারা কাটিয়েছে বাবা-মার সাথে। বাবা-মা কাছে পেল সন্তানকে। সন্তান কাছে পেল বাবা-মাকে। কি অদ্ভুত সময়! পুরো বিশ্বে যখন করোনা তার তাণ্ডবলীলা চালাচ্ছে তখন কোথাও শেষ হয়ে যাওয়া সম্পর্ক আবার নতুন করে জোড়া লাগতে শুরু করে। আবার কোথাও তার উল্টো চিত্রই লক্ষ্যই করা যাচ্ছে। সবচেয়ে মিষ্টি মধুর সম্পর্কটাতে টানাপোড়ন শুরু হয়।

মহামারীর এ বছরে অর্থনৈতিক ক্ষতিও কম হয় নি। ভারতীয় পত্রিকা টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদন বলছে, ‘উই আর নট ইন দ্য সেম বোট’ (আমরা একই নৌকায় নই)। অর্থাৎ ‘আমরা আসলে এক নৌকায় নই, আলাদা নৌকায় একই ঝড়ের মধ্যে রয়েছি।’ তবে কবিতাটির লেখক কে, তা খুঁজে পাওয়া যায়নি।

এতসব কিছুর পরও মানুষ আশা হারায় নি। বলা হয়, ‘আশাই একমাত্র ভেলা।’ বিদায়ী এই বছরে যত ক্ষতি, যত হারানোর বেদনা মনকে নাড়া দিক না কেন নতুন এ বছরে মানুষ সব ক্ষতি পুষিয়ে আবার নতুন করে বাঁচার স্বপ্ন নিয়েই এই বছরের বিদায়ের অপেক্ষায় ছিল।

নতুন সূর্যোদয়ের মায়াবী আলোয় সব অপ্রাপ্তি, ক্ষতি পুষিয়ে মানুষ আবার হাসতে শিখুক এটাই কাম্য। বিদায় মহামারী করোনার বছর ২০২০।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 154 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট