চট্টগ্রাম সোমবার, ২১ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

১৮ মে, ২০১৯ | ৩:০৯ পূর্বাহ্ণ

কুবা মসজিদ, মদিনা

মসজিদে কুবা বা কুবা মসজিদ। এটি ইসলামের প্রথম মসজিদ। হযরত মুহাম্মদ (সা.) পবিত্র রবিউল আউয়াল মাসের প্রথম দিন আল্লাহর নির্দেশে মক্কা থেকে মদিনা অভিমুখে হিজরত করেন। আর এ হিজরতের মধ্য দিয়ে মদিনা শহরকে কেন্দ্র করে ইসলাম ও কোরআনের বাণী বিশ্বের সর্বত্র ছড়িয়ে পড়ে। হিজরতের অভিমুখে সর্ব প্রথম যে মসজিদটি নির্মাণ করেছিলেন, তার নাম কুবা মসজিদ। মুহাম্মদ (সা.) এই মসজিদের ভিত্তি স্থাপন করেন। মূলত তাঁরই তত্ত্বাবধানে মসজিদের নির্মাণকাজ সম্পন্ন হয়। এখানে তিনি বেশ কিছুদিন অবস্থান করেছিলেন। সৌদি আরবের মদিনায় এটি অবস্থিত।
নির্মাণ ও সংস্কার : মসজিদটি তৈরি হয় ৬২২ খ্রিস্টাব্দে। প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত মসজিদে কুবাকে অনেকবার সংস্কার ও পুনর্নির্মাণ করা হয়।
সর্বশেষ ১৯৮৬ সালে মসজিদটির পুনর্নির্মাণ করা হয়। মদিনাবাসীর সরলতা এবং মদিনার পবিত্রতার প্রতি সম্মান প্রদর্শন করে এই মসজিদ পুনর্নিমাণে পুরো মসজিদে ব্যবহার করা হয়েছে উন্নতমানের সাদা ব্যাসল্ট পাথর। এই মসজিদে রয়েছে চারটি উঁচু মিনার, ছাদে মোট ৬টি গম্বুজ। বর্তমানে কুবা মসজিদ চত্বরে মূল মসজিদ ছাড়াও আবাসিক এলাকা, অফিস, অজুখানা, দোকান ও লাইব্রেরি রয়েছে। মসজিদে হারাম, মসজিদে নববি এবং মসজিদে আকসার পরই মসজিদে কুবার সম্মান ও ফজিলত। পবিত্র হজ ও ওমরাহ পালনকালে এই মসজিদে নফল নামাজ আদায়ে সচেষ্ট থাকেন ধর্মপ্রাণ মুসলমানরা।

The Post Viewed By: 163 People

সম্পর্কিত পোস্ট