চট্টগ্রাম শনিবার, ১৬ অক্টোবর, ২০২১

১০ অক্টোবর, ২০২১ | ৭:১৯ পূর্বাহ্ণ

ডা. মোহাম্মদ মহিউদ্দিন

স্তন ক্যানসার ও কর্পোরেট দায়বদ্ধতা

স্তন ক্যানসারের জন্য আমাদের কোন সমন্বিত চিকিৎসাব্যাবস্থা নেই। চট্টগ্রাম ও তার পার্শ্ববর্তী এলাকায় কেউ স্তন ক্যানসারে আক্রান্ত হলে সাধ্য অনুযায়ী কেউ যায় ঢাকায়, কেউ যায় ভারত, ব্যাংকক অথবা সিংগাপুর। আবার অনেকেই হোমিওপ্যাথি চিকিৎসার শরণাপন্ন হয়ে সর্বস্বও হারান। কিন্ত কোভিডের কারণে সামর্থ থাকলেও গত দুই বছর বিদেশে চিকিৎসা নেওয়াটা ছিল খুবই কষ্টকর। এই দীর্ঘ মেয়াদী স্তন চিকিৎসার জন্য আমাদের প্রয়োজন একটি সমন্বিত চিকিৎসাব্যাবস্থা (Structured Breast Health Program.)। যার নাম হতে পারে Chittagong Breast Cancer Care Program (CBCCP)। এই ধরনের Program এর প্রথম ধাপ হলো Screening Mammogram এর প্রচলন করা। ম্যামোগ্রাম হলো একধরনের ঢ-জধু যার মাধ্যমে স্তন এর ভেতরের ছবি তোলা হয় এবং ক্যানসার এর প্রাথমিক অস্তিত্ব খুব ছোট অবস্থায় ধরা পড়ে। আমরা জানি যে প্রাথমিক অবস্থায় স্তন ক্যানসার ডায়াগনোসিস হলে সমন্বিত চিকিৎসার মাধ্যমে ৯০% থেকে ১০০% ভালো হয়। ম্যামোগ্রাম একটি নির্দিষ্ট বয়সের (৪০-৫০) মহিলাদের বার্ষিক/দিবার্ষিক অন্তর অন্তর করা হয়। বর্তমানে আমাদের কোন Screening ম্যামোগ্রাম করার কোন Program নাই।
বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল একটি Film based ম্যামোগ্রাম মেশিন আছে। এছাড়া প্রাইভেট সেক্টর এ সম্ভবত ৩-৪ টি মেশিন আছে। Screening ম্যামোগ্রাম এর জন্য আমাদের প্রয়োজন ডিজিটাল ম্যামোগ্রাম মেশিন। এই মেশিনের মাধ্যমে স্তন এর ডিজিটাল ঢ-জধু কম্পিউটার এ সংরক্ষিত থাকে এবং রেডিওলজিস্ট পুরানো ম্যামোগ্রাম এর ঢ-জধুগুলো নতুন ছবির সাথে সহজেই তুলনা করে দেখতে পারে। আমরা জানি চট্টগ্রাম একটি বিজিনেস ক্যাপিটাল। এখানে ১০০ মিলিয়ন থেকে ৯০০ মিলিয়ন ডলার রেভিনিউ অর্জনকারী বিজনেস হাউস আছে অন্তত ২০টি বা আরো বেশি। ছোটবড় মিলিয়ে গার্মেন্টেস কারখানা ৫০০টির কম নয়। এছাড়া সরকারি উল্লেখযোগ্য প্রতিষ্ঠানের মধ্য আছে রেলওয়ে এবং বন্দর। এদের রয়েছে নিজস্ব হাসপাতাল। পৌরকর্পোরেশন ও গারমেনট্স সেক্টরেও হাসপাতাল বিদ্যমান। সমন্বিত স্তন ক্যানসার চিকিৎসার এর জন্য আমাদের দরকার প্রশিক্ষিত ইৎবধংঃ সার্জন, রেডিওলজিস্ট, প্যাথলজিস্ট এবং ল্যাব ফ্যাসিলিটি, রেডিয়েশন অনকোলজিস্ট, মেডিকেল অনকোলজিস্ট, লিনিয়ার একসিলেটর (রেডিয়েশন মেশিন), কেমো সুইট ফ্যাসিলিটি, কেমো নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মী।
Screening ম্যামোগ্রাম কর্মসূচী শুরু করার জন্য প্রয়োজন ডিজিটাল ম্যামোগ্রাম মেশিন। পুরো Program ধাপে ধাপে করার জন্য দরকার ফান্ড। চট্টগ্রাম এর বিজনেস কমিউনিটি এই ফান্ড কালেকশন করার ব্যাপারে অগ্রণী ভূমিকা পালন করতে পারেন। আর্থিক সাপোর্ট ছাড়াও বিজনেস কমিউনিটির লজিস্টিক সাপোর্ট অনেক কাজ সহজ করে দিবে।
উদাহরণ স্বরুপ যদি বলি, রেলওয়ে, বন্দর, সিটি করপোরেশন, বিজিএমই, সরকারি ও বেসরকারী হাসপাতাল সবাই মিলে Sole Source বিজনেস মডেল এর মাধ্যমে একটি ঠবহফড়ৎ এর কাছ থেকে ২০টি Digital Mammogram মেশিন কিনেন, সেই ক্ষেত্রে বিজনেস হাউসগুলো এই প্রক্রিয়ায় সাহায্য করতে পারে। একটি Vendor থেকে অনেক মেশিন একসাথে কিনলে দামে ডিসকাউন্ট পাওয়া যায় এবং অরিজিনাল কোম্পানীর Certified Technician দ্বারা সার্ভিসিং ও পার্টস ব্যবহার করার সুযোগটা অনায়াসে পাওয়ার সম্ভাবনা বেশি থাকে।
জনবলকে প্রশিক্ষণ এর জন্য বিভিন্ন কর্পোরেট হাউস Sponsorship program চালু করতে পারেন। যার মাধ্যমে চিকিৎসক, নার্স, টেকনিশিয়ান সবাই কোন একটি আন্তর্জাতিক মানের ক্যানসার সেন্টার এ অন্তত ১-৩ মাসের ঞৎধরহরহম ঈড়ঁৎংব করে আসতে পারেন। আমি প্রথমেই বলেছি স্তন ক্যানসার এর চিকিৎসা অনেক ব্যায়বহুল। বেশিরভাগ পরিবারের জন্য এটা একটা বিরাট ফাইনেনসিয়াল বার্ডেন। এই আর্থিক সমস্যা সমাধানে আমাদের দেশের ইন্সুরেন্স কোম্পানীগুলো Breast Cancer Insurance চালু করতে পারেন। যার মাধ্যমে নিয়মিত সহনীয় প্রিমিয়াম প্রদান করে স্তন ক্যানসার এর সম্পূর্ণ চিকিৎসার ব্যয় ইন্সুরেন্স এর মাধ্যমে মিটাতে পারে।
আশা করছি আগামী ৫ বছরের ভেতর চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল চত্বরে একটি স্বয়ংসম্পূর্র্ণ ক্যানসার ইউনিট এর নির্মাণকাজ শেষ হবে। কিন্তু আমরা যদি সবাই মিলে মিশে একসাথে কাজ করে একটা Structured Program দাঁড় করাতে না পারি তাহলে আমাদের সমস্যার সমাধান করাটা কঠিন হবে।

 

ডা. মোহাম্মদ মহিউদ্দিন

রেডিয়েশন অনকোলজিস্ট, কানাডা।

শেয়ার করুন
The Post Viewed By: 248 People

সম্পর্কিত পোস্ট