চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

রোজা : জানা-অজানা আল-কুরআনের অনন্য বৈশিষ্ট্য

২৮ মে, ২০১৯ | ২:৪০ পূর্বাহ্ণ

রমজান শেষ দশকে উপনীত হয়েছে। এ দশকের কোন এক বিজোড় রাত হবে ‘লাইলাতুল কদর’ যা হাজার মাসের চেয়ে উত্তম। এ রাতের এত বড় মর্যাদার কারণ এতে পবিত্র কুরআন অবতীর্ণ হয়েছে। একইভাবে সব মাসের চেয়ে রমজানের বিশেষ মর্যাদার কারণ এ মাসে পবিত্র কুরআন অবতীর্ণ হয়েছে। অন্যদিকে এ কুরআন যার ওপর অবতীর্ণ হয়েছে তিনি সর্বশ্রেষ্ঠ মানব। কুরআনের কিছু অনন্য সাধারণ বৈশিষ্ট্য রয়েছে যার কারণে এগ্রন্থ অন্যসব আসমানি গ্রন্থ থেকে শ্রেষ্ঠতর অবস্থানে অধিষ্ঠিত হয়েছে। সেসব বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে:
কুরআন এক জীবন্ত মুজিযা। এ গ্রন্থ এমন এক সময়ে অবতীর্ণ হয় যখন আরবি সাহিত্যের স্বর্ণযুগ চলছিল। সাহিত্যের শ্রেষ্ঠত্বের সব মাপকাঠি পেছনে ফেলে কুরআন এমন এক অতুলনীয় সাহিত্য উপহার দিয়েছিল যা গোটা সাহিত্যিক সমাজকে বিস্মিত করে দেয়। শুধু তাই নয় বরং তাদের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দেয় অনুরূপ একটি গ্রন্থ রচনার। এ ক্ষেত্রে মানবীয় সত্তার অক্ষমতা ঘোষণা করে আল্লাহ জানিয়ে দিয়েছেন যে, সম্পূর্ণ গ্রন্থ তো দূরের কথা তারা অনুরূপ একটি আয়াতও রচনা করতে পারবে না।
পবিত্র কুরআন ভাষাশৈলী, শব্দের বিন্যাস, গ্রন্থনা সাহিত্যিক মানদ-ে তুলনাহীন। এর ভাষা ও আলোচ্য বিষয় অত্যন্ত সহজ-সরল ও বোধগম্য। আল্লাহ বলেন, আমি এ কুরআনকে অনুধাবনের জন্য সহজ করেছি। (সূরা আল-কামার: ১৭)
এ গ্রন্থ বিজ্ঞানম। মহান আল্লাহ নিজেই এ গ্রন্থকে বিজ্ঞানময় কুরআন হিসেবে অভিহিত করে তার শপথ করেছেন। (সূরা ইয়াসিন: ২) কুরআন আজ থেকে দেড় হাজার বছর আগে এমন সব বৈজ্ঞানিক তথ্য দিয়েছে যা জ্ঞান বিজ্ঞানের এ উৎকর্ষের যুগেও চির বিস্ময়।
এ গ্রন্থে মানুষের জন্য প্রয়োজনীয় সবকিছুর বর্ণনা রয়েছে। যাতে কিয়ামতের আগ পর্যন্ত কাউকে যেন কোন সমস্যার মুখোমুখি না হতে হয়। কুরআনের বিভিন্ন আয়াতে এ ঘোষণা এসেছে। যেমন আল্লাহ বলেন, “আমি এ কিতাবে কোন কিছু ছাড়িনি।” (সূরা আল-আনআম: ৩৮)
কুরআনের আরও একটি বৈশিষ্ট্য যে, কুরআন এমন বাস্তবভিত্তিক জীবনবিধান প্রদান করেছে যা স্থান-কাল-পাত্র ভেদে সর্বকালের সকল পরিবেশে প্রয়োগযোগ্য ও জীবন সমস্যার সমাধানে কার্যকর।
পবিত্র কুরআন সব ধরনের বিকৃতি থেকে মুক্ত। কেননা মহান আল্লাহ নিজেই এ গ্রন্থ সংরক্ষণের দায়িত্ব নিয়েছেন। কিয়ামত পর্যন্ত এতে কোন প্রকার প্রকাশ্য-অপ্রকাশ্য বিকৃতি সাধিত হবে না। বরং যেভাবে আল্লাহ এ কিতাব অবতীর্ণ করেছেন সেভাবেই অবিকৃত থাকবে। আল্লাহ বলেন, “আমি এ কিতাব অবতীর্ণ করেছি এবং আমি এর সংরক্ষণকারী।” (সূরা আল-হিজর: ৯)

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট