চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আসুন, সমাজকে বদলে দিই

মুহাম্মদ কামাল উদ্দিন

২৬ মে, ২০১৯ | ১:৩৮ পূর্বাহ্ণ

শিক্ষা মানুষকে প্রকৃত মানুষে পরিণত করে। শিক্ষকের কাজ কিন্তু শুধু জ্ঞান দেয়া নয়। শিক্ষার্থীদের অনুপ্রাণিত করাও শিক্ষকের কাজ। হিরা যখন খনি থেকে উত্তলন হয় তখন এটি মসৃণ থাকে না, তুলে তারপর মসৃণ করতে হয়। শিক্ষার্থীরা হিরার মতই তাদের জ্ঞান, অভিজ্ঞতা, দক্ষতা দিয়ে হিরার মত মসৃণ করার দায়িত্ব শিক্ষকের। তবে প্রশ্ন হল তা আজ কতটুকু সম্ভব।
একটি অভিজ্ঞতা শেয়ার করি, ‘কিছুদিন আগে এক শিক্ষার্থীকে ওয়াশরুম থেকে বের হতে দেখলাম। আমি প্রত্যক্ষ করে দেখি সে ওয়াশরুম থেকে বের হলেও অন্যজন ওয়াশরুম ব্যবহারের অনুপযোগী হয়ে আছে। তাকে বললাম, তুমি যখন ওয়াশরুম থেকে বের হবে, অন্যজন যাতে তা ব্যবহার করতে পারে তার উপযোগি করে বের হবে।
পানি দিয়ে পরিস্কার করে আস। কারণ এটিই শিক্ষা। তখন দিনের ১টা হবে। বিকেল ৪.২০ মিনিটে বাসায় গিয়ে বলেছে, ওয়াশরুমে পানি দেয়ার কারণে সে বমি করছে। অভিভাবকের বক্তব্য।’
বক্তব্যটা কেমন হতে পারে অনুমান করুন। তাহলে প্রশ্নœ হল বইয়ের পৃষ্ঠার পর পৃষ্ঠা মুখস্ত করানোটাই তাহলে কি শিক্ষা? হয়ত। বিশ্বের প্রতিটি উন্নত রাষ্ট্রের শিক্ষার্থীদের পড়ালেখা, শিক্ষাপ্রতিষ্ঠানে তাদের শিক্ষা। জীবনবোধ দেখলে বুঝতে পারবেন তারা কেন এতটা উন্নত, সমৃদ্ধ।
আমাদের দেশের প্রতিটি মানুষ যত বড়ই শিক্ষিত, প-িত হোক না কেন পারিবারিক আচরণ, বোধ নাকি পরিবর্তন হয় না। এটি নাকি দেখতে দেখতে হয়ে যায়। তাহলে পড়ালেখাটাই বা কেন?
চীনের প্রেসিডেন্ট শুধু বাবার কথায় পরিবর্তন হয়েছে তা না। তিনি নিজেও পরিবর্তনের জন্য চেষ্টা চালিয়েছেন বটে। আসুন, প্রয়োজনে পরিবর্তন হই। সমাজকে বদলে দিই।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট