চট্টগ্রাম রবিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২০

সর্বশেষ:

২৪ জানুয়ারি, ২০২০ | ৮:৫৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক হ ঢাকা অফিস

মানবতার জন্যে এ আদেশ মাইলফলক : মোমেন

মিয়ানমারের রাখাইনে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গা সম্প্রদায়ের বিরুদ্ধে যে নিধনযজ্ঞ চালানো হয়েছে, সে বিষয়ে পদক্ষেপ নিতে মিয়ানমার সরকারকে চারটি অন্তর্বর্তীকালীন নির্দেশ দিয়েছে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)। মিয়ানমারের বিরুদ্ধে এটাই প্রথম কোনও আন্তর্জাতিক আদালতের আদেশ। গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টা নাগাদ নেদারল্যান্ডস এর দ্য হেগে অবস্থিত আইসিজে কোর্টে রায় ঘোষণা শুরু হয়। রোহিঙ্গা ইস্যুতে পর্যবেক্ষণ পড়ে শোনান ১৭ বিচারকের সমন্বয়ে গঠিত বিচারিক দলের প্রধান ও আদালতের প্রেসিডেন্ট বিচারক আব্দুল কাওয়ী আহমেদ ইউসুফ।

এদিকে এ আদেশ জারির পরে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ইকুয়েডর থেকে বলেন, এই আদেশ বিশ্বজুড়ে মানবাধিকার রক্ষার বিজয় এবং মাইলফলক। তিনি আরও বলেন, এই আদেশ গাম্বিয়া, ওআইসি, রোহিঙ্গা এবং অবশ্যই বাংলাদেশের জন্য বিজয়। সেই সাথে বিশ্ব মানবতা ও ‘মানবতার জননী’ শেখ হাসিনারও বিজয়।

এদিকে কানাডা ও নেদারল্যান্ডসে ও যুক্তরাজ্যে ইতিমধ্যে মিয়ানমারের বিরুদ্ধে এই আইনি প্রক্রিয়ার প্রতি সমর্থনের কথা জানিয়েছেন।

আদালতের আদেশের পর দ্য হেগের পিস প্যালেসে উপস্থিত গাম্বিয়ার আইনমন্ত্রী আবুবকর তামাদো বলেন, আজকের দিনটি রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য চমৎকার একটি দিন। এছাড়াও, কানাডার প্রধানমন্ত্রীর মিয়ানমার বিষয়ক বিশেষ দূত বব রি বলেন, আইসিজের আদেশের পরপরই গাম্বিয়ার আইনমন্ত্রীকে টেলিফোন করে তিনি অভিনন্দন জানিয়েছেন।

The Post Viewed By: 56 People

সম্পর্কিত পোস্ট