চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ষষ্ঠ জনশুমারি: আওতায় আসছেন প্রবাসী ও বিদেশিরা

নিজস্ব প্রতিবেদক

২৩ জানুয়ারি, ২০২০ | ৩:৫৮ অপরাহ্ণ

দেশে শুরু হচ্ছে ৬ষ্ঠ জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম। জনশুমারির সাথে এবারই প্রথম গৃহগণনার কাজ সম্পন্ন হবে। দেশব্যাপী জনশুমারির মূল গণনা ২০২১ সালের ২ জানুয়ারি থেকে শুরু হয়ে চলবে ৮ জানুয়ারি পর্যন্ত। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) জনশুমারি ও গৃহগণনা ২০২১ চট্টগ্রাম বিভাগের মতবিনিময় সভা উপলক্ষে সার্কিট হাউজে আয়োজিত এক মতবিনিময় সভায় এসব তথ্য জানান পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান এমপি। তিনি জানান, ছয় মাসের বেশি সময় ধরে যারা দেশের বাইরে অবস্থান করছেন তাদের এ শুমারির আওতায় প্রবাসী হিসেবে আনা হবে। এছাড়া এবার প্রথমবারের মতো জন গণনার পাশাপাশি গৃহ গণনা করা হবে। তাই দেশের জনগণের সংখ্যা সহ গৃহের সংখ্যা জানা যাবে।

গত ২৯ অক্টোবর ২০১৯ একনেক সভায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ‘জনশুমারি ও গৃহগণনা ২০২১’ শীর্ষক প্রকল্প অনুমোদিত হয়। এর প্রাক্কলিত ব্যয় নির্ধারিত হয়েছে ১ হাজার ৭৬১ কোটি ৭৯ লাখ টাকা। এবারের শুমারিতে দেশের সকল জনগণ সহ প্রবাসীদের গণনা করা হবে। সর্বশেষ আদমশুমারি ও গৃহগণনা ২০১১ সালে বিবিএস কর্তৃক পরিচালিত হয়েছিল যার হিসাব মতে তখন দেশে মোট জনসংখ্যা ছিল প্রায় ১৪ কোটি ৪০ লাখ।

সভায় আরো অংশগ্রহণ করেন পরিসংখ্যান অধিদপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তা, চট্টগ্রাম বিভাগের সকল জেলা প্রশাসক, পরিসংখ্যান অধিদপ্তরের বিভাগীয় পর্যায়ের কর্মকর্তা, বিভিন্ন সরকারি কর্মকর্তা ।

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট