চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সুপথে ফেরা জঙ্গিরা পাচ্ছে পুলিশের আর্থিক সহযোগিতা

অনলাইন ডেস্ক

২৩ জানুয়ারি, ২০২০ | ৩:৩৩ অপরাহ্ণ

গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় বর্বরোচিত জঙ্গি হামলার ঘটনা ঘটে ১৬ সালের ১ জুলাই। নৃশংস সেই হামলার পর জঙ্গিবিরোধী ব্যাপক অভিযানে নামে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তখন জানা যায়, জেনে না জেনে অনেকেই এ ফাঁদে পা দিয়েছেন। কিন্তু জঙ্গিবাদে জড়িয়ে যারা এরই মধ্যে বিভিন্ন মামলায় সাজা ভোগ করেছেন বা করছেন, তাদের প্রতি সমাজের সব মানুষেরই নেতিবাচক ধারণা রয়েছে।

ফলে হতাশায় তাদের জীবন হয়ে উঠছে দুর্বিষহ। তাই আভিযানিক কার্যক্রমের পাশাপাশি নতুন কেউ যাতে এ পথে পা না বাড়ায়, তা নিয়ে নানামুখী কাজ করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এসব কার্যক্রমের মধ্যে বিশেষ করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট উগ্রপন্থার বিরুদ্ধে সামাজিক সচেতনতামূলক কয়েকটি কর্মসূচি গ্রহণ করেছে। পাশাপাশি সাজাভোগ শেষে মুক্তি পাওয়া জঙ্গিদের স্বাভাবিক জীবনে ফেরাতে আর্থিক প্রণোদনা ও কাউন্সেলিং করছে সিটিটিসি।

সূত্র বলছে, সিটিটিসির ডির‌্যাডিকালাইজেশন কর্মসূচির আওতায় প্রাথমিকভাবে ৪২ জন জঙ্গিকে তালিকাভুক্ত করা হয়। পরবর্তীতে নানা বিশ্লেষণ শেষে ওই তালিকা থেকে বেছে নেয়া হয় ২২ জনকে। এদের মধ্যে ইতিমধ্যে আটজনকে আর্থিক প্রণোদনার পাশাপাশি সমাজের মূলধারায় মানিয়ে নিতে সহায়তা করা হয়েছে। তারা ২০০৫ সালে দেশজুড়ে সিরিজ বোমা হামলা মামলায় সাজা ভোগ করেন। এ সহায়তা গ্রহণকারীদের সবাই সাজাভোগ শেষে কারাগার থেকে মুক্তি পাওয়া। পুলিশ কর্মকর্তারা বলছেন, সিটিটিসির একটি কর্মসূচির আওতায় জঙ্গিদের স্বাভাবিক জীবনে ফেরাতে বা পুনর্বাসনে সহায়তা করা হচ্ছে। যেসব জঙ্গি তাদের ভুল বুঝতে পেরে স্বাভাবিক জীবনে ফিরতে চান, তাদেরই আনা হচ্ছে এ কর্মসূচির আওতায়। সিটিটিসির পরিসংখ্যান বলছে, হলি আর্টিজানে হামলার পর থেকে ২০১৯ সাল পর্যন্ত ৫৩৫ জঙ্গিকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময়ে ১৯টি অপারেশনে ৬৩ জঙ্গি নিহত হয়েছেন।

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট