চট্টগ্রাম বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

সংসদে বানরের জন্য অর্থ বরাদ্দ চাইলেন শাজাহান খান

নিজস্ব প্রতিবেদক

২০ জানুয়ারি, ২০২০ | ১০:৩৫ অপরাহ্ণ

বানরের জন্য বিশেষ অর্থ বরাদ্দ ও প্রকল্প চাইলেন ক্ষমতাসীন দলের সংসদ সদস্য শাজাহান খান। আজ সোমবার (২০ ডিসেম্বর) জাতীয় সংসদে জরুরি জনগুরুত্বসম্পন্ন বিষয়ে মনোযোগ আকর্ষণের নোটিশের আলোচনায় শাজাহান খান এই দাবি জানান। নিজ নির্বাচনি এলাকা মাদারীপুরে বানরের জন্য খাদ্য সরবরাহ প্রসঙ্গে নোটিশ দেন শাজাহান খান।

তিনি বলেন, পাট ব্যবসার জন্য মাদারীপুর পৌরসভার চরমুগুরিয়া বন্দর প্রসিদ্ধ। এখান থেকে হাজার হাজার মণ পাট ভারতে রপ্তানি হতো। জনশ্রুতি আছে, ভারতের তুলারাম বসুরাজ শখ করে এখানে দুটি বানর এনেছিলেন। সেই সংখ্যা বাড়তে বাড়তে বাড়তে প্রায় দুই হাজারে ঠেকেছে। স্বাধীনতার পর তুলারাম গোডাউন আদমজী পাটকলের গুদাম হিসেবে ব্যবহৃত হতো। সেখানকার এক কর্মকর্তা বানরগুলোকে খাবার দিতেন। ১৯৯১ সালে বিএনপি ওই গোডাউন বিক্রি করে দিলে বানরদের খাবার দেয়া বন্ধ হয়ে যায়।

তিনি আরও বলেন, আ.লীগ সরকার ১৯৯৮ সালে এসব বানরের জন্য খাবার সরবরাহ করেছিল। খাবারের সরবরাহ না থাকায় বানরগুলো এখন রাস্তায় মানুষের খাবার ছিনিয়ে নেয়, দোকান থেকে খাবার ছিনিয়ে নেয়, বাড়ি বাড়ি গিয়ে অত্যাচার করে খাবার ছিনিয়ে নেয়। স্থানীয় জনগণ বানরের অত্যাচারে অতিষ্ঠ। আর তাই বানরগুলোকে রক্ষায় তাদের খাদ্যের জন্য অর্থ বরাদ্দ ও প্রকল্প নেয়া জরুরি বলে দাবি করেন শাজাহান খান।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট