চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ফাইল ছবি

আখেরি মোনাজাতে শেষ হলো ইজতেমা

অনলাইন ডেস্ক

১৯ জানুয়ারি, ২০২০ | ১২:৫৬ অপরাহ্ণ

বিশ্ব ইজতেমার ৫৫তম আয়োজন আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো বিশ্ব ইজতেমার দ্বিতীয় ও শেষ পর্ব। রবিবার (১৯ জানুয়ারি) সকাল ১১টার পর টঙ্গীর তুরাগ নদীর তীরে আখেরি মোনাজাতে মুসলিম উম্মাহসহ বিশ্ব শান্তি ও কল্যাণ কামনা করা হয়।

মোনাজাত পরিচালনা করেন দিল্লির নিজাম উদ্দিন মার্কাজের মুরব্বি মাওলানা জামশেদ। এর আগে এ বছর ইজতেমার প্রথম পর্বে মোনাজাত পরিচালনা করেন বাংলাদেশের মাওলানা জুবায়ের।

বিশ্ব ইজতেমার ৫৫তম আয়োজনের দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতে দেশ-বিদেশের বিপুল সংখ্যক মানুষ অংশগ্রহণ করেন।

ইজতেমার দ্বিতীয় ও শেষ পর্বে অংশ নিতে বৃহস্পতিবার রাত থেকেই টঙ্গীর তুরাগতীরে সমবেত হতে শুরু করেন মুসল্লিরা। শুক্রবার টঙ্গীর তুরাগ নদীর তীরে এবারে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়। ওইদিনই ইজতেমা ময়দানে জুমার নামাজে শরীক হন লাখ লাখ মুসল্লি।

তাবলিগের রেওয়াজ অনুযায়ী আসরের নামাজের পর যৌতুকবিহীন ১০ বিয়ে সম্পন্ন করা হয়েছে ইজতেমা ময়দানে।

শনিবার ভোরে ফজরের নামাজ আদায় শেষে কিছু সময় জিকির আজগারের পর মঞ্চ থেকে শুরু হয় বয়ান। ভারতের প্রখ্যাত আলেম মাওলানা মোরসালিন ইমান আমল আখলাখ ও ইসলামের পথে মেহনত করার গুরুত্ব নিয়ে বয়ান করেন। এ সময় বাংলা ভাষার মূল বয়ানকে বিভিন্ন ভাষায় তাৎক্ষণিক তরজমা করে শোনান মুফতি আজিম উদ্দিন। জোহরের নামাজের পর ইসলামে নারীর অধিকার, তাদের দায়িত্ব কর্তব্য ও হক নিয়ে বয়ান করেন দিল্লির রিয়াসাত। বাংলায় তরজমা করেন মাওলানা আবদুল্লাহ মনসুর। আসর ও মাগরিবের পর বয়ান করেন মাওলানা মোশাররফ ও আবদুস সাত্তার।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট