চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ঢাকা সিটি নির্বাচনে একসঙ্গে পূজা-ভোট ৫২ শিক্ষাপ্রতিষ্ঠানে

অনলাইন ডেস্ক

১৮ জানুয়ারি, ২০২০ | ১২:৫১ অপরাহ্ণ

ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি এলাকার ৫২টি শিক্ষাপ্রতিষ্ঠানে সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। আর দুই সিটি নির্বাচনের জন্য এসব প্রতিষ্ঠানে আছে ১৫০ টি ভোটকেন্দ্র।

ইসি সূত্র জানায়, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির ৫২টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৫০ কেন্দ্রে ৮৯৫টি কক্ষ রয়েছে, যেখানে পূজা ও ভোট একই সঙ্গে অনুষ্ঠিত হবে। এসব কেন্দ্রে মোট ৩ লাখ ৩৬ হাজার ৫৩ জন ভোটার ভোট দেবেন। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ৫৮ হাজার ৫০৪ এবং পুরুষ ভোটার ১ লাখ ৭৭ হাজার ৫৪৯ জন। দুই সিটিতে মোট কেন্দ্র রয়েছে ২ হাজার ৪৬৮টি।

উত্তর সিটিতে ২৭টি প্রতিষ্ঠানের ৯৪টি কেন্দ্রের ৫৫৬টি কক্ষ রয়েছে, যেখানে পূজা ও ভোট একই সঙ্গে অনুষ্ঠিত হবে। এতে মোট ২ লাখ ১৮ হাজার ৯৪৫ জন ভোটার ভোট দেবেন। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ৩ হাজার ৭৭৪ জন এবং পুরুষ ভোটার ১ লাখ ১৫ হাজার ১৭১ জন। এই সিটিতে তিনটি কেন্দ্রে ৬ হাজার ৩২৫ জন নারী ও পুরুষ ভোটার একই সঙ্গে ভোট প্রদান করবেন। এর মধ্যে নারী ২ হাজার ৮৫২ জন আর পুরুষ ৩ হাজার ৪৩৭ জন। এই সিটিতে মোট কেন্দ্র ১ হাজার ৩১৮টি।

আর দক্ষিণ সিটিতে ২৫টি প্রতিষ্ঠানের ৫৬টি কেন্দ্রের ৩৩০টি কক্ষ রয়েছে, যেখানে পূজা ও ভোট একসঙ্গে হবে। এতে মোট ১ লাখ ১৭ হাজার ১০৮ জন ভোটার ভোট দেবেন। এর মধ্যে নারী ভোটার ৫৪ হাজার ৭৩০ জন এবং পুরুষ ভোটার ৬২ হাজার ৩৭৮ জন। এই সিটিতে ১৯ কেন্দ্রে ৬৪ হাজার ৩১৮ জন নারী ও পুরুষ ভোটার একই সঙ্গে ভোট প্রদান করবেন। এর মধ্যে নারী ২৩ হাজার ৩৭৩ জন আর পুরুষ ভোটার ৪০ হাজার ৯৪৫ জন। এই সিটিতে মোট কেন্দ্র ১ হাজার ১৫০টি।

নির্বাচন কমিশন (ইসি) জানিয়েছে, আগামী ৩০ জানুয়ারি এই কেন্দ্রগুলোতে ভোটগ্রহণের জন্য বাড়তি নিরাপত্তার ব্যবস্থা রাখা হবে।

এ বিষয়ে উত্তর সিটির রিটার্নিং অফিসার আবুল কাসেম জানান, ভোট ও পূজার বিষয়ে প্রতিষ্ঠান প্রধানের সঙ্গে কথা বলা হয়েছে। এসব কেন্দ্রে কোনো সমস্যা হবে না বলে জানিয়েছেন তারা।

দক্ষিণের রিটার্নিং অফিসার আবদুল বাতেন জানান, ‘আগামী ৩০ জানুয়ারি আমাদের এসব কেন্দ্রে বাড়তি নিরাপত্তা থাকবে।’

 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট