চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সাদ অনুসারীদের ইজতেমার দ্বিতীয় পর্ব আজ

অনলাইন ডেস্ক

১৮ জানুয়ারি, ২০২০ | ১১:৩৮ পূর্বাহ্ণ

টঙ্গীর তুরাগ নদের তীরে দিল্লি নিজামুদ্দিনের মুরব্বি মাওলানা সাদ অনুসারীদের (এতায়াতি) বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয়েছে। আলমি শুরার ব্যবস্থাপনায় অনুষ্ঠিত ৫৫তম বিশ্ব ইজতেমার চার দিন পর শুক্রবার (১৭ জানুয়ারি) বাদ ফজর থেকে আম বয়ানের মধ্য দিয়ে এই ইজতেমা শুরু হয়। 

বিশ্ব ইজতেমার আয়োজকদের অন্যতম, তাবলিগ জামাত বাংলাদেশের আহলে শুরা ইঞ্জিনিয়ার সৈয়দ ওয়াসিফুল ইসলাম জানান, ভারতের নিজামুদ্দিন মারকাজের শীর্ষ মুরুব্বি মাওলানা সাদ কান্ধলভি পরিস্থিতি বিবেচনায় এবারও ইজতেমায় আসছেন না। তবে নিজামুদ্দিন মারকাজের পক্ষ থেকে ৩২ সদস্যের একটি প্রতিনিধিদল ইজতেমায় এসেছেন। তাদের তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে ইজতেমা।

ইজতেমা ময়দানের জিম্মাদার প্রকৌশলী শাহ মহিবুল্লাহ জানান, মাঠে বৃহস্পতিবার বাদ আসর থেকে বয়ান শুরু হয়েছে। শুক্রবার বাদ ফজর আম বয়ান করেন দিল্লির মুফতি ওসমান ও মুফতি আসাদুল্লাহ সুলতানপুরি। শুক্রবার ইজতেমা ময়দানে অনুষ্ঠিত জুমার নামাজে ইমামতি করেন বংলাদেশের মাওলানা মোশারফ। জুমার আগে সালাতুত তাসবিহ ও ফাজায়েল বিষয়ে বয়ান করেন মুফতি ফয়জুর রহমান।

শুক্রবার বাদ ফজর মদিনা নিবাসী মাওলানা মুফতি ওসমানের আম বয়ানের মধ্যদিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। তার বয়ান বাংলায় তরজমা করে মাওলানা আব্দুল্লাহ মনসুর। সকাল সাড়ে ৯টায় তালিমের বয়ান করেন ভারতের মাওলানা মুফতি আসাদুল্লাহ, তার বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা মুফতি ওসামা ইসলাম। জুমার নামাজের পূর্বে সালাতুত তাসবিহ নামাজের ফাজায়েল সম্পর্কে বয়ান করেন মাওলানা মুফতি ফয়জুর রহমান। বাদ জুমা বয়ান করেন দিল্লি নিজামুদ্দিন মারকাযের শীর্ষ মুরুব্বি মাওলানা চেরাগ উদ্দিন, তার বয়ান বাংলায় ভাষান্তর করেন বাংলাদেশের মাওলানা আশরাফ আলী। বাদ আসর বয়ান করেন বাংলাদেশের মাওলানা খান শাহাবুদ্দিন নাসিম। বাদ মাগরিব বয়ান করেন দিল্লির মাওলানা জামশেদ, তার বয়ান বাংলায় অনুবাদ করেন বাংলাদেশের মাওলানা মুনির বিন ইউসুফ।

আলমি শুরার ব্যবস্থাপনায় অনুষ্ঠিত ইজতেমার তুলনায় এই ইজতেমায় লোক সমাগম বেশ কম। তবে জুমার নামাজে মুসল্লিদের উপস্থিতি কিছুটা বাড়ে। জুমার নামাজে অংশ নেন- মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী এডভোকেট আ ক ম মোজাম্মেল হক, ডেপুটি স্পিকার এডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম, গাজীপুর জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম, গাজীপুর মেট্রো পুলিশ কমিশনার মো. আনোয়ার হোসেন ও চট্টগ্রাম লালখান বাজার মাদরাসার মুহতামিম মুফতি ইজহারুল ইসলাম চৌধুরীসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা।

রবিবার (১৯ জানুয়ারি) জোহরের নামাজের আগে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের ইজতেমা। ইজতেমায় হেদায়েতি বয়ান ও আখেরি মোনাজাত পরিচালনা করবেন নিজামুদ্দিনের মাওলানা জামশেদ।

 

 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট