চট্টগ্রাম রবিবার, ২৪ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:


Notice: Undefined property: stdClass::$container_aria_label in /home/dainikpurbokone/public_html/wp-includes/nav-menu-template.php on line 190

১৯ মে, ২০১৯ | ৫:১৬ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

নজরুল গবেষক ও শিল্পী খালিদ হোসেনের অবস্থা সংকটাপন্ন

১০ দিন ধরে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের সিসিইউতে চিকিৎসাধীন নজরুলসঙ্গীত শিল্পী ও গবেষক খালিদ হোসেন। তাঁর শারীরিক অবস্থা সংকটাপন্ন । গত ৪ মে হাসপাতালে ভর্তি করা হয় একুশে পদকপ্রাপ্ত ৮৪ বছর বয়সী এই সঙ্গীত শিল্পীকে।

হাসপাতালে সহযোগী অধ্যাপক ডা. আব্দুল মোমেনের তত্ত্বাবধানে চলছে খালিদ হোসেনের চিকিৎসা। বরেণ্য এ শিল্পী অনেকদিন ধরেই বার্ধক্যজনিত নানা অসুখের পাশাপাশি ফুসফুস আর হৃদযন্ত্রের সমস্যায় ভুগছেন। তাঁর ছেলে আসিফ হোসেন বলেন, আগের তুলনায় বাবার শারীরিক অবস্থার অবনতি হয়েছে। তবে কষ্ট হচ্ছে স্বজনদের চিনতে । চিকিৎসকরা আসলে কোন আশা দেখাচ্ছেন না। বলছেন মানসিকভাবে প্রস্তুত থাকতে। গুণী এ শিল্পীর চিকিৎসার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছর ১০ লাখ টাকা অনুদান দিয়েছিলেন। শারীরিক গুরুতর সমস্যা নিয়ে তিনি গত বছরের শুরুর দিকে ল্যাবএইড হাসপাতালে ভর্তিও হয়েছিলেন। সঙ্গীতশিল্পী ও গবেষক খালিদ হোসেনের জন্য সবার দোয়া চেয়েছেন তাঁর পুত্র আসিফ।

বিজ্ঞাপন

খালিদ হোসেন ১৯৪০ সালের ৪ ডিসেম্বর কলকাতায় জন্মগ্রহণ করেন। পাঁচ দশক ধরে বাংলাদেশে নজরুলসঙ্গীতের শিক্ষক, গবেষক ও শুদ্ধ স্বরলিপি প্রণয়নে কাজ করে যাচ্ছেন তিনি। এ অবধি তাঁর ছয়টি নজরুল সঙ্গীতের এলবাম প্রকাশ হয়েছে। তাঁর একটি আধুনিক গানের এলবাম ও ১২টি ইসলামী গানের এলবামও রয়েছে। খালিদ হোসেন জাতীয় বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয় ও দেশের সব মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড এবং বাংলাদেশ টেক্সট বুক বোর্ডে সঙ্গীত নিয়ে প্রশিক্ষক ও নিরীক্ষকের দায়িত্ব পালন করেছেন। নজরুল ইনস্টিটিউটে নজরুল সঙ্গীতের আদি সুরভিত্তিক নজরুল স্বরলিপি প্রমাণীকরণ পরিষদের সদস্য তিনি।

শেয়ার করুন
The Post Viewed By: 513 People

সম্পর্কিত পোস্ট