চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

যুগ্ম সচিব পদে একদিনেই পদোন্নতি পেল ১২৩ কর্মকর্তা

বিধান বাতিল চেয়ে আইনি নোটিশ

সরকারি চাকরিজীবীদের সাত খুন মাফ!

১৬ জানুয়ারি, ২০২০ | ১০:৩৬ অপরাহ্ণ

সরকারি চাকরিজীবীদের কারো কোনো ফৌজদারি অপরাধে এক বছরের সাজা হলে তাকে চাকরিচ্যুত করার বিধান রয়েছে। এবার তা বাতিল চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে সাত সচিবকে। আজ বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট মনজিল মোরসেদ এ নোটিশ পাঠান।

সাত সচিবের মধ্যে রয়েছেন- রাষ্ট্রপতির সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রীর সচিবালয়ের সচিব, মন্ত্রিপরিষদ সচিব, জনপ্রশাসন, আইন মন্ত্রণালয়ের দুইজন সচিব ও সংসদ সচিবালয়ের সচিব।

নোটিশে বলা হয়, এ নোটিশ পাওয়ার সাতদিনের মধ্যে সরকারি চাকরি আইন-২০১৮ এর ৪২ ধারা বাতিল করতে বলা হয়েছে। অন্যথায় আইনগত পদক্ষেপ নেয়া হবে বলে ওই নোটিশেও বলা হয়েছে।

নোটিশে আরো বলা হয়, আদালত অবমাননা একটি ফৌজদারি অপরাধ। প্রচলিত আইন অনুযায়ী আদালতের অবমাননা সর্বোচ্চ শাস্তি ৬ মাস। আগের নিয়মানুযায়ী আদালত অবমাননার জন্য কারো ৬ মাস সাজা হলে তাকে চাকরিচ্যুত করা যেত। এ নিয়ে সুপ্রিম কোর্টের একাধিক রায় রয়েছে। কিন্তু ২০১৮ সালে করা আইনে শাস্তির মেয়াদ ছয় মাসের পরিবর্তে এক বছর করা হয়েছে। আদালত অবমাননার আইনকে অকার্যকর করতেই এক বছর করা হয়েছে। সুতরাং এই আইন বাতিল করতে হবে।

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট