চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

১২ পদক্ষেপে ঠেকানো হবে বিমানে অনিয়ম

নিজস্ব প্রতিবেদক

১৬ জানুয়ারি, ২০২০ | ১০:০৩ অপরাহ্ণ

জাতীয় সংসদে মোরশেদ আলমের প্রশ্নের জবাবে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, বাংলাদেশ বিমানের অনিয়ম ঠেকাতে সরকার নিম্নবর্ণিত ১২ ধরনের পদক্ষেপসমূহ গ্রহণ করেছে। এগুলো হল- টিকিট কেনার ক্ষেত্রে সিট ব্লকিং পদ্ধতি বাতিল, নিয়োগ পদ্ধতিতে স্বচ্ছতা আনয়ন, আরএফআইডি মেশিনের মাধ্যমে হাজিরা, ই-টিকিটিং পদ্ধতি, লাগেজ হ্যান্ডেলিং ব্যবস্থার উন্নয়ন, পেনশন সহজীকরণ, হজ এপস চালু, ওয়েবসাইট ও অনলাইনে টিকিট বুকিং, মোবাইল এপস চালু, ই-জিপি টেন্ডারিং পদ্ধতি চালু, সিএন্ডএফ এজেন্ট তালিকাভুক্তিকরণ ও ইঞ্জিন মেইনটেনেন্স পাওয়ার বাই হাওয়ার।

মন্ত্রী বলেন, ইতিমধ্যে বিমান সিট বুকিং পদ্ধতি বাতিল করায় টিকিট বিক্রি থেকে রাজস্ব আয় বেড়েছে। আর ইতিমধ্যে বিমানে নিয়োগ পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। বর্তমানে নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে আগ্রহী প্রার্থীদের আবেদন অনলাইনে গ্রহণ ও টেলিটকের সহযোগিতায় আবেদন বাছাই করা হচ্ছে। এছাড়া শারীরিক ফিটনেস, লিখিত ও মৌখিক পরীক্ষা এবং চূড়ান্ত নির্বাচনের মাধ্যমে কার্যক্রম শেষ করা হচ্ছে।

বিমান প্রতিমন্ত্রী বলেন, আরএফআইডি মেশিনে হাজিরা গ্রহণের মাধ্যমে বিমানের সব শ্রেণির কর্মকর্তা-কর্মচারীদের সঠিক সময়ে কর্মস্থলে উপস্থিতি ও প্রস্থান নিশ্চিত করা হয়েছে। ফেস আইডি মেশিনের মাধ্যমে প্রাপ্ত হাজিরা শতভাগ অনুসরণ করে ওয়াকল সিস্টেমে হাজিরা প্রেরণ করা হয়।

মাহবুব আলী আরো বলেন, ২০০৭ সালের ৪ মার্চ থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স দেশের অভ্যন্তরে ও বিদেশের সব অফিস থেকে আন্তর্জাতিক গন্তব্যের জন্য ই-টিকিট ব্যবস্থা চালু করেছে। ২০১৩ সাল থেকে হজযাত্রীদের এবং ২০১৪ সাল থেকে অভ্যন্তরীণ যাত্রীদের জন্য ই-টিকিট চালু করা হয়েছে। ই-টিকিট পদ্ধতিকে আরও কার্যকরের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট