চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

রাজাকারের তালিকা চেয়ে ডিসিদের কাছে চিঠি !

নিজস্ব প্রতিবেদক হ ঢাকা অফিস

১৬ জানুয়ারি, ২০২০ | ৪:১১ পূর্বাহ্ণ

মুক্তিযোদ্ধাদের তালিকা তৈরি করা হলেও রাজাকারের তালিকা হয়নি। বিভিন্ন সময় বিভিন্ন মহল থেকে এ দাবি করা হলেও স্বাধীনতার এত বছর পরেও তা হয়নি। তবে এবার সেই স্বাধীনতা বিরোধীদের তালিকা তৈরির সিদ্ধান্ত নিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয় সম্পকিত স্থায়ী কমিটি। গতকাল বুধবার জাতীয় সংসদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে রাজাকার, আল-বদর, আল-শামস, শান্তি কমিটি এবং স্বাধীনতা বিরোধীদের তালিকা দেওয়ার জন্য জেলা প্রশাসকদের (ডিসি) কাছে চিঠি পাঠানোর সুপারিশ করেছে। পাশাপাশি রাজাকার, আল-বদর, আল-শামস, শান্তি কমিটি এবং স্বাধীনতা বিরোধীদের সংরক্ষিত নথি পুনরায় পরীক্ষা-নিরীক্ষা করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যৌথ বৈঠক করার সুপারিশ করেছে। জাতীয় সংসদ সচিবালয় প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মেজর (অব.) রফিকুল ইসলাম (বীর উত্তম), কাজী ফিরোজ রশীদ এবং ওয়ারেসাত হোসেন বেলাল বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের প্রকাশিত রাজাকার, আল-বদর, আল-শামস ও স্বাধীনতা বিরোধীদের তালিকা সম্পর্কে অভিযোগ বা আপত্তি, রাজধানী সুপার মার্কেটের উন্নয়ন পরিকল্পনা, গুলিন্তান শপিং

কমপ্লেক্স ভবন সংক্রান্ত সিদ্ধান্ত সগুলোর আলোকে ডেভেলপারের সঙ্গে আলোচনা করা হয়। একইসঙ্গে কাকরাইলে অবস্থিত বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের জায়গা দখলমুক্ত করার বিষয়েও বিস্তারিত আলোচনা করা হয়।

এ বৈঠকে মুক্তিযোদ্ধাদের আবাসন নির্মাণ ও বরাদ্দ নীতিমালা তৈরির খসড়া সংসদীয় কমিটিতে উপস্থাপন এবং মুক্তিযোদ্ধাদের নাম ব্যবহারকারী বিভিন্ন সংগঠন বা সংস্থাকে পুনরায় যাচাই-বাছাই ছাড়া নতুন করে নিবন্ধন না দেওয়ার জন্যও সুপারিশ করা হয়।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট