চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১

১৯ মে, ২০১৯ | ৩:০৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক , ঢাকা অফিস

ধানের মূল্যবৃদ্ধির সুযোগ নেই : কৃষিমন্ত্রী

নতুন বোরো ধানের দাম নিয়ে কৃষকের হাহাকার থাকলেও সেই ধান কিনে ধানের দাম বাড়ানোর সুযোগ আপাতত সরকারের হাতে নেই বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক। গতকাল শনিবার রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে ‘জলবায়ু পরিবর্তন : কৃষিখাতের চ্যালেঞ্জ’ শীর্ষক এক সেমিনারে মন্ত্রী এই মন্তব্য করেন।
আনুষ্ঠানের সভাপতিত্ব করেন আডিইবি’র সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. শামসুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিকেএসএফ এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন। অনুষ্ঠান সঞ্চালন করেন বিসিজেএফর এর সভাপতি কাওসার রহমান।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক, কৃষিতথ্য সার্ভিসের পরিচালক ড. মো. নুরুল ইসলাম, সময় টিভির সিনিয়র রিপোর্টার প্রসূন আশীষ। আলোচনায় অংশ নেন কোস্ট ট্রাস্টের মো. রেজাউল করীম চৌধুরী, চ্যানেল আই’র রফিকুল বাসার, নিউজ ২৪ এর জোবায়ের আল মাহমুদ ও দৈনিক পূর্বকোণের শিবুকান্তি দাশ প্রমুখ।
আবদুর রাজ্জাক বলেন, ‘ধান কিনে ধানের দাম বাড়ানোর সুযোগ আপাতত সরকারের হাতে নেই। আমি ও খাদ্যমন্ত্রী গতকাল এ বিষয় নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। প্রধানমন্ত্রীও বিষয়টি নিয়ে চিন্তিত।’ ‘ধানের দাম বাড়ানোর একমাত্র উপায় হল, চাল রপ্তানি করা। এটাও আমাদের চিন্তাভাবনা করে করতে হচ্ছে।’
কৃষিমন্ত্রী আরো বলেন, ‘গতবারের মজুদ এখনো অবশিষ্ট আছে ৮/১০ লাখ টন। মিলাররাও গতবার আমাদের অনুরোধে ব্যাংক থেকে টাকা নিয়ে ধান কিনে গুদামে রেখেছেন। তাঁরাও সেগুলো এখন বিক্রি করতে পারছেন না। কৃষি খাতে বিপ্লব হয়েছে। এটা ভালো দিক।’
এবার শুরু থেকেই ধানের দাম নিয়ে কৃষকদের মধ্যে অসন্তোষ রয়েছে। সরকার প্রতিকেজি ২৬ টাকা দরে কৃষকের কাছ থেকে ধান কেনার ঘোষণা দিলেও কৃষক সেই দাম পাচ্ছে না। কৃষকের অভিযোগ, ধান বেচে যে দাম পাচ্ছেন তাতে খরচও উঠছে না।
এ নিয়ে সরকারের দুশ্চিন্তার কথা অবশ্য গত বৃহস্পতিবারও সচিবালয়ে বলেছিলেন কৃষিমন্ত্রী। সেই সময় তিনি আরো বলেছিলেন, আপাতত ঝুঁকি নিয়ে হলেও চাল রপ্তানির সক্রিয় চিন্তাভাবনা করা হচ্ছে। আর স্থানীয় পর্যায়ে রাজনৈতিক প্রভাবের কারণে সরকার কৃষকের কাছ থেকে সরাসরি ধান-চাল কিনতে পারে না বলে জানান তিনি।

বিজ্ঞাপন

শেয়ার করুন
The Post Viewed By: 291 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট