চট্টগ্রাম রবিবার, ২৪ জানুয়ারি, ২০২১

১৯ মে, ২০১৯ | ৩:০৪ পূর্বাহ্ণ

এম জাহেদ চৌধুরী , চকরিয়া-পেকুয়া

শিশু ও নারীসহ ৮৪ রোহিঙ্গা উদ্ধার সাগরপথে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা

কক্সবাজারের পেকুয়া ও টেকনাফে সাগর পথে অবৈধভাবে মালয়েশিয়াগামী শিশু ও নারীসহ ৮৪ জন রোহিঙ্গাকে উদ্ধার করেছে পুলিশ।

শুক্রবার দিবাগত রাত ১২ টার দিকে পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নের করিমদাদ মিয়ার ঘাট থেকে তাদের আটক করে পেকুয়া থানার এসআই সুমন সরকারের নেতৃত্বে একদল পুলিশ।

বিজ্ঞাপন

পেকুয়ায় উদ্ধারকৃতদের মধ্যে ২৩ জন পুরুষ, ২৯ জন নারী ও ১৫ জন শিশু রয়েছে। তাদের পেকুয়া থানার হেফাজতে রাখা হয়েছে। অপরদিকে টেকনাফের সেন্টমার্টিন থেকে উদ্ধার করা হয় ১৭ জনকে। পুলিশ জানায়, শুক্রবার দিবাগত রাত ১২টার দিকে বেশ কয়েকটি হায়েস (মাইক্রোবাস) রোহিঙ্গাদের নিয়ে উজানটিয়া ঘাট এলাকায় যায়। পরে তাদের ইঞ্জিনচালিত বোটে তুলে দিয়ে দালালরা পালিয়ে যায়। তাদের বহনকারী বোটটি কুতুবদিয়া চ্যানেলের করিমদাদ মিয়া ঘাট এলাকায় পৌঁছে। এক ঘণ্টা পর তারা বোট থেকে ট্রলারে ওঠে সাগর পথে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতি নিচ্ছিল। এ সময় এতো লোকের সমাগম দেখে স্থানীয় লোকজন পুলিশকে খবর দেয়।

পেকুয়া থানার এসআই সুমন সরকার জানান, ‘স্থানীয় লোকজনের কাছ থেকে খবর পাই উজানটিয়া ঘাট এলাকায় প্রচুর লোক জমায়েত হয়েছে। তারা সবাই ট্রলারে করে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতি নিচ্ছিল। পরে পুলিশ ফোর্স নিয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে তাদের আটক করে থানায় নিয়ে আসি। তবে এ সময় কোন দালাল বা পাচারকারীকে আটক করতে পারিনি’।

পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকির হোসেন ভুঁইয়া বলেন, গোপন তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে শিশু-নারীসহ ৬৭ জন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়েছে। তাদের পাচারের ঘটনায় জড়িত ব্যক্তিদের ব্যাপারে ও যাওয়ার সম্ভাব্য পথ সম্পর্কে অনুসন্ধান করা হচ্ছে। পাচারে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

ওসি আরো বলেন, তারা সবাই সাগরপথে অবৈধভাবে মালয়েশিয়া যাচ্ছিল বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে। তারা সবাই উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শিবির থেকে পালিয়ে এসেছে বলে জানা গেছে।

এদিকে দেশের সীমান্ত উপজলো টেকনাফের সেন্টামার্টিন দ্বীপ থেকে সাগরপথে মালয়েশিয়া রওয়ানা হওয়ার সময় উদ্ধার করা হয় ক্যাম্প থেকে পালিয়ে আসা ১৭ জন রোহিঙ্গাকে।

শেয়ার করুন
The Post Viewed By: 297 People

সম্পর্কিত পোস্ট