চট্টগ্রাম শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০

৭ জানুয়ারী, ২০২০ | ৯:৫৯ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক

প্রাথমিকে ২৬ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জানুয়ারির শেষে

বছরের শুরুতেই সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে নতুন শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এবার সারাদেশে প্রাক-প্রাথমিক পর্যায়ে নিয়োগ দেয়া হবে ২৬ হাজার ৩০০ জন শিক্ষক। প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হোসেন এ তথ্য জানান।

এ বিষয়ে তিনি বলেন, নতুন করে আরো ২৬৩০০ জন প্রাক-প্রাথমিক পর্যায়ের শিক্ষক নিয়োগ দেয়া হবে। ইতিমধ্যে এ কার্যক্রম শুরু করা হয়েছে। তবে আউটসোর্সিংয়ের মাধ্যমে নতুন নিয়োগ কার্যক্রম পরিচালনা না করতে নিয়ম করা হয়েছে। তবে জানুয়ারি মাসের শেষের দিকেই এ নিয়োগ বিজ্ঞপ্তি আসতে পারে।

প্রাথমিকে নতুন চুড়ান্তভাবে উত্তীর্ণদের নিয়ে তিনি বলেন, শিক্ষক নিয়োগের পরীক্ষায় চূড়ান্ত ফলাফলে উত্তীর্ণদের পদায়ন দেয়া হবে চলতি মাসেই। নিয়োগ পাওয়া এসব শিক্ষকদের ক্লাস করানোর দায়িত্ব দেয়া হবে ফেব্রুয়ারি মাস থেকে।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরে প্রকাশ করা হয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ-২০১৮ পরীক্ষার চূড়ান্ত ফলাফল। সারাদেশে শূন্য আসনের ভিত্তিতে মোট ১৮ হাজার ১৪৭ জনকে চূড়ান্ত ফলাফলে নির্বাচন করা হয়। জানুয়ারির মাঝামাঝি থেকে নিজ নিজ উপজেলায় এসব শিক্ষকদের পদায়ন কার্যক্রম শুরু করা হবে। ফেব্রুয়ারি থেকে তাদের ক্লাস কার্যক্রম শুরু হবে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী প্রাথমিক শিক্ষকদের এসব সহকারী শিক্ষকরা সরাসরি ১৩তম গ্রেডে বেতন-ভাতা সুবিধা পাবে। তবে যোগদানের পর তাদের প্রশিক্ষণ দেয়া হবে। আগে সহকারী শিক্ষকদের ১৫তম গ্রেডে যোগদান করতে হতো। প্রশিক্ষণপ্রাপ্ত হলে তারা ১৪তম গ্রেডে বেতন-ভাতা সুবিধা দেয়া হত। বর্তমানে যোগদানের পরেই প্রশিক্ষণ ছাড়াই সহকারী শিক্ষকদের বেতন-ভাতা দেয়া হবে ১৩তম গ্রেডে।

পূর্বকোণ/আরপি

The Post Viewed By: 271 People

সম্পর্কিত পোস্ট