চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ফের পেছালো খালেদার কয়লাখনি দুর্নীতি মামলার চার্জ শুনানি

পূর্বকোণ ডেস্ক

১৬ মে, ২০১৯ | ৫:৩৭ অপরাহ্ণ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলায় চার্জ শুনানি  ফের পিছিয়ে আগামী ১৯ জুন ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার (১৬ মে) কেরানীগঞ্জে কেন্দ্রীয় কারাগারের সামনে নবনির্মিত ২ নম্বর ভবনে স্থাপিত অস্থায়ী আদালতের বিচারক এইচ এম রুহুল ইমরান নতুন এ তারিখ নির্ধারণ করেন।

মঙ্গলবার ছিল মামলার চার্জ শুনানির দিন । কিন্তু খালেদা জিয়া হাসপাতালে চিকিৎসাধীন থাকায় তার পক্ষে আইনজীবীরা আদালতে সময় বাড়ানোর জন্য আবেদন করেন। আদালত তার এ আবেদন মঞ্জুর করে চার্জ শুনানির জন্য নতুন এ তারিখ ঘোষণা করেছেন।

গত ২৫ ফেব্রুয়ারি সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হকের করা আবেদনের রুল খারিজ করে দেন হাইকোর্ট। একই সঙ্গে মামলাটি ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দেওয়া হয়।

এ বছরের ৩১ জানুয়ারি মামলার অন্যতম আসামি বিএনপি নেতা আমিনুল হক ও এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী সময় বাড়ানোর আবেদন করেন। পরে শুনানি শেষে ২৬ ফেব্রুয়ারি শুনানির জন্য দিন ধার্য করেছিলেন আদালত।

এ মামলায় জামায়াত নেতা নিজামী ও মুজাহিদ আসামি ছিলেন। তাদের ফাঁসি কার্যকর হওয়ায় এবং সাবেক তথ্যমন্ত্রী এম শামসুল ইসলাম ও সাবেক কৃষিমন্ত্রী এম কে আনোয়ার মারা যাওয়ায় বর্তমানে তাদের মামলা থেকে বাদ দেওয়া হয়েছে। এ মামলায় মোট আসামি ছিল ১৩ জন, মারা গেছেন ৪ জন। বর্তমানে এ মামলায় আসামির সংখ্যা ৯ জন।

মামলায় অন্য আসামিরা হলেন- খালেদা জিয়া, সাবেক বাণিজ্যমন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ড. খন্দকার মোশারফ হোসেন, সাবেক ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ব্যারিস্টার মো. আমিনুল হক, মো. সিরাজুল ইসলাম চৌধুরী, হোসাফ গ্রুপের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন, সাবেক জ্বালানি ও খনিজ সম্পদ সচিব নজরুল ইসলাম, পেট্রোবাংলার সাবেক পরিচালক মুঈনুল আহসান, সাবেক জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন।

২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি রাজধানীর শাহবাগ থানায় খালেদা জিয়া ও তার মন্ত্রিসভার সদস্যসহ ১৬ জনের বিরুদ্ধে বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মামলার অভিযোগে বলা হয়, সরকারের প্রায় ১৫৮ কোটি ৭১ লাখ টাকার ক্ষতি হয় , কনসোর্টিয়াম অব চায়না ন্যাশনাল মেশিনারি ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনকে (সিএমসি) বড়পুকুরিয়া কয়লাখনির উৎপাদন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ চুক্তি করায়

গত ১৩ মে সরকারের জারি করা প্রজ্ঞাপন অনুযারী, পুরান ঢাকার পুরাতন কেন্দ্রীয় কারাগারে অস্থায়ীভাবে স্থাপিত বিশেষ জজ আদালত-২ কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারের সামনে নবনির্মিত ২ নম্বর ভবনে স্থানান্তর করা হয়েছে। তাই এখন থেকে খালেদা জিয়ার মামলার কার্যক্রম সেখানেই চলবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট