চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৩ জানুয়ারি, ২০২০

১৫ ডিসেম্বর, ২০১৯ | ৭:৫২ অপরাহ্ন

অনলাইন ডেস্ক

শহীদের শ্রদ্ধায় প্লাস্টিক বোতলের প্রদর্শনী

মুক্তিযুদ্ধে শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ছয়দিন ব্যাপী (১৫-২০ ডিসেম্বর) ত্রিশ লাখ প্লাস্টিক বোতল প্রদর্শনীর উদ্বোধন করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

আজ রবিবার (১৫ ডিসেম্বর) মহাখালী টিএন্ডটি মাঠে ডিএনসিসির পৃষ্ঠপোষকতায় ‘বিডি ক্লিন’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন প্লাস্টিক বোতলের এ প্রদর্শনীর আয়োজন করে।

পরিবেশের জন্য মারাত্মক দূষণকারী প্লাস্টিক বোতল দিয়ে তৈরি ১৯ ফুট বাই ৭১ ফুট একটি নৌকা, প্লাস্টিকের বোতলের ঢাকনা দিয়ে তৈরি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, বাংলাদেশের মানচিত্র, জাতীয় স্মৃতিসৌধ, রয়েল বেঙ্গল টাইগারের প্রতিকৃতিসহ পরিত্যক্ত প্লাস্টিক বোতলের তৈরি নানান রকমের সামগ্রী।

উদ্বোধন  অনুষ্ঠানে  মেয়র   জানান,  প্লাস্টিক  জাতীয়  পণ্য  পচে  মাটির  সঙ্গে  মিশতে  প্রায়  ৪৫০ বছর সময় লাগে। এটি  মাটির  উর্বরতা  নষ্ট  করার  পাশাপাশি  গ্রিন  হাউজ  ইফেক্ট  তৈরি  করে। এমনকি সামুদ্রিক জীবন ও জীববৈচিত্র্য ধ্বংস করে। বিশ্বে প্রায় ৯.৬ বিলিয়ন টন প্লাস্টিক রয়েছে, এর মাত্র ১০ শতাংশ রিসাইকেল করা হবে। অবশিষ্ট ৯০ শতাংশ প্লাস্টিক পরিবেশে থেকে যাবে। এটি আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য উদ্বেগজনক।

৩০ লাখ শহীদের প্রতি শ্রদ্ধা জানানোর  এ ব্যতিক্রমী প্রদর্শনীর আয়োজন প্রসঙ্গে মেয়র জানান, প্লাস্টিকের বোতল দোকানে ফেরত দিয়ে ভোক্তাকে কিছু অর্থ ফেরত দিয়ে প্লাস্টিক বোতলের রিসাইকেল করা যেতে পারে বলে মন্তব্য করেন তিনি।

ব্যবসায়ীদের এ বিষয়ে এগিয়ে আসার আহ্বান জানিয়ে মেয়র জানান, ব্যবসা করে যাবেন, অথচ সমাজকে কিছু দিবেন না এটা হতে পারে না। বিজয় দিবসের প্রাক্কালে মেয়র সবাইকে এ শহর পরিষ্কার রাখা এবং যত্রতত্র ময়লা-আবর্জনা না ফেলার আহ্বান জানান।

 

পূর্বকোণ/টিএফ

The Post Viewed By: 41 People

সম্পর্কিত পোস্ট