চট্টগ্রাম সোমবার, ১৮ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

১৫ মে, ২০১৯ | ৯:০২ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ড্রেজার মেশিন গিলে খাচ্ছে পঞ্চগড়ের নদী ও ফসলি জমি

পঞ্চগড়ে ড্রেজার মেশিনে পাথর উত্তোলনের কারণে মরুভূমিতে রূপ নিচ্ছে ফসলি জমি। অস্তিত্ব হারিয়েছে বেশ কয়েকটি নদী। পরিবেশবিদদের আশঙ্কা, সাধারণ ভূমিকম্পে যেকোনো সময় বিশাল গর্তের সৃষ্টি হয়ে তলিয়ে যেতে পারে এ এলাকার আবাদি জমি, বসত-বাড়িসহ নানা ধরনের প্রতিষ্ঠান। অভিযোগ রয়েছে, সংশ্লিষ্ট বিভিন্ন মহলকে ম্যানেজ করে অবৈধ বোমা মেশিনের সাহায্যে পাথর তোলা হচ্ছে।

সীমান্তবর্তী উপজেলা তেঁতুলিয়ার বিভিন্ন স্থানে অবৈধ বোমা মেশিনে পাথর উত্তোলনের কারণে হুমকির মুখে পড়েছে পরিবেশ। আবাদযোগ্যতা হারাচ্ছে জমিগুলো। মাটির নিচে সৃষ্টি হচ্ছে গভীর শূন্যতা। ডাহুক, ভেরসা, করতোয়া নদীগুলো হারিয়েছে গতিমুখ। রাতের আঁধারে মাত্রাতিরিক্ত হারে অবৈধ বোমা মেশিনে চলছে এই পাথর উত্তোলন। অল্প খরচ এবং রাতারাতি কোটি কোটি টাকার মালিক বনে যাওয়ার উচ্চাভিলাসে মানুষ জড়িয়ে পড়েছে প্রকৃতি বিধ্বংসী এই অপকর্মে।

পঞ্চগড় পরিবেশ পরিষদের সভাপতি তোহিদুল বারী বলেন, ‘ড্রেজার ও বোমা মেশিন দিয়ে পাথর তোলায় মাটির গভীরে বিশালাকার শূন্যতার সৃষ্টি হচ্ছে। এতে করে মাঝারি মাত্রার ভূমিকম্প হলেই ভয়াবহ ক্ষতির সম্মুখীন হতে হবে বলে আশঙ্কা করা হচ্ছে।’

তেঁতুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জহুরুল ইসলাম জানান, বোমা মেশিন নিয়ে আমরা অত্যন্ত তৎপর রয়েছি। অনেক বোমা মেশিন জব্দ করেছি। মামলা দেয়া হলেও আইনের ফাঁক-ফোকর দিয়ে বেরিয়ে এসে আবারও একই কাজ শুরু করছেন তারা। যে কারণে বন্ধ হচ্ছে না পাথর উত্তোলন।

 

 

 

শেয়ার করুন
The Post Viewed By: 462 People

সম্পর্কিত পোস্ট