চট্টগ্রাম শুক্রবার, ২৪ জানুয়ারি, ২০২০

সর্বশেষ:

১৩ ডিসেম্বর, ২০১৯ | ৯:২৬ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভারতীয় হাইকমিশনারকে তলব

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের জেরে পররাষ্ট্রমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর ভারত সফর  বৃহস্পতিবার বাতিল করেছে বাংলাদেশ। এ বার ভারতের উপর আরও চাপ বাড়াতে চায় পররাষ্ট্র মন্ত্রণালয়। ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনারকে ডেকে দূতাবাস এবং কূটনীতিকদের নিরাপত্তা সুনিশ্চিত করতে বলেছে শেখ হাসিনা সরকার। এমনই সংবাদ প্রকাশ করেছে ভারতীয় দৈনিক আনন্দবাজার পত্রিকা।

এতে বলা হয়েছে, নাগরিকত্ব সংশোধনী বিলের (সিএবি) প্রতিবাদে বৃহস্পতিবার দিনভর উত্তপ্ত ছিল আসাম। সেই বিক্ষোভে আক্রান্ত হয় বাংলাদেশ দূতাবাসও। গুয়াহাটিতে দূতাবাসের সামনে দু’টি সাইনবোর্ডে কালি লেপে দেয়ার অভিযোগ উঠেছে আন্দোলনকারীদের বিরুদ্ধে। এমনকি বিমানবন্দর থেকে বেরনোর পথে বিক্ষোভের মুখে পড়েন বাংলাদেশের এসিস্ট্যান্ট হাই কমিশনার শাহ মো. তানভির মাসুরও।

তাতেই নড়েচড়ে বসে বাংলাদেশ। ওই রাতেই সেখানে ভারতের হাই কমিশনার রিভা গাঙ্গুলী দাসকে ডেকে পাঠান সে দেশের ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব কামরুল আহসান। গোটা ঘটনায় তীব্র অসন্তোষ প্রকাশ করেন তিনি। ভারতের তরফে বাংলাদেশ সরকারকে সঙ্গে সঙ্গেই আশ্বস্ত করা হয় বলে জানা গেছে।

তবে দুই মন্ত্রী, আসাদুজ্জামান খান এবং একে আবদুল মোমেনের ভারত সফর বাতিলের পরই বাংলাদেশের তরফে এমন বার্তায় ভারতের পক্ষে অস্বস্তি কিছুটা হলেও বাড়ল বলে মনে করছেন কূটনীতিকরা।

 

পূর্বকোণ-রাশেদ

The Post Viewed By: 162 People

সম্পর্কিত পোস্ট