চট্টগ্রাম শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১

সারাদেশে আইসিইউ’র সংখ্যা জানতে চেয়েছেন হাইকোর্ট
সারাদেশে আইসিইউ’র সংখ্যা জানতে চেয়েছেন হাইকোর্ট

১৪ মে, ২০১৯ | ১১:৫৩ অপরাহ্ণ

‘৫২ পণ্য বাজার থেকে প্রত্যাহার না করলে ব্যবস্থা’

বাজার থেকে ৫২টি খাদ্যপণ্য প্রত্যাহার করার নির্দেশ সংবলিত হাইকোর্টের আদেশের পূর্ণাঙ্গ বিবরণ প্রকাশিত হয়েছে আজ মঙ্গলবার (১৪ মে)।
হাইকোর্ট তার বিস্তারিত পর্যবেক্ষণে ভেজাল খাদ্যের বিরুদ্ধে অবিলম্বে সরকার যুদ্ধ ঘোষণা করতে এবং প্রয়োজনে এই নির্দিষ্ট মহামারির বিরুদ্ধে জরুরি অবস্থা জারি করার আহ্বান জানিয়েছেন।
বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ তাদের ছয় পৃষ্ঠার একটি বিস্তারিত আদেশে এ প্রসঙ্গে উল্লেখ করেন, কোন বিষয় কখন অগ্রাধিকার পাবে, সেটা অবশ্য সরকারের নীতি নির্ধারণী সিদ্ধান্তের বিষয়, আদালত সেটা ডিক্টেট করতে পারেন না। কিন্তু আদালতের অভিমত, খাদ্যে ভেজাল সরকারের অগ্রাধিকার তালিকায় এক নম্বর অগ্রাধিকার হিসেবে চিহ্নিত হওয়া উচিত। এই পর্যায়ে আদালত সাম্প্রতিক মাদকবিরোধী যুদ্ধের মতোই ভেজাল খাদ্যের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার পক্ষে মত দেন।
আদালত আরো বলেন, গভীর হতাশার সঙ্গে লক্ষ্য করছি যে, খাদ্য ভেজালকারীদের বিরুদ্ধে দ্রুত ও কঠোর পদক্ষেপ নিতে সক্ষম, এ রকম একাধিক সরকারি সংস্থার (বিএসটিআই, খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষ ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর) অস্তিত্ব রয়েছে। অথচ তারা নির্লিপ্ত। মানুষ প্রতিদিনই একটা বাধ্যতামূলক পরিস্থিতির শিকার হয়ে নিম্নমানের বা ভেজাল খাদ্য, পানি, ওষুধ ইত্যাদি কিনছেন। এসবের প্রতিকারে আদালত বিশিষ্ট ব্যক্তি এবং ভোক্তার অধিকার সংরক্ষণকারী প্রতিষ্ঠানগুলোর কাছে থেকে নিয়মিত অভিযোগ পাচ্ছে। তারা বলছেন, সংবিধিবদ্ধ প্রতিষ্ঠানগুলো ভেজাল রোধে অকার্যকর থাকছে।
উল্লেখ্য যে, বিএসটিআইয়ের প্রতিবেদনে বলা হয়, পবিত্র রমজান মাস উপলক্ষে খোলা বাজার থেকে ৪০৬টি পণ্যের নমুনা ক্রয় করে বিএসটিআইয়ের ল্যাবে পরীক্ষা করা হয়। এর মধ্যে ৩১৩টি পরীক্ষার প্রতিবেদন পাওয়া গেছে, যার মধ্যে ৫২টি পণ্য পরীক্ষায় অকৃতকার্য হয়েছে।

শেয়ার করুন
The Post Viewed By: 414 People

সম্পর্কিত পোস্ট