চট্টগ্রাম সোমবার, ২৭ জানুয়ারি, ২০২০

সর্বশেষ:

৬ ডিসেম্বর, ২০১৯ | ৫:৩০ অপরাহ্ন

অনলাইন ডেস্ক

বাসে যেভাবে বিপদ এড়াবেন নারীরা, পরামর্শ পুলিশের

এ যুগে ব্যস্ততা আর বাস্তবতার তাড়নায় নারী পুরুষ নির্বিশেষে সকলকেই গণপরিবহনে একা একা ভ্রমণ করতে হয়। তবে দিনকে দিন নারীদের জন্য গণপরিবহন হয়ে উঠছে একটি আতংকের বিষয়। কেননা একা চলাচলের ক্ষেত্রে পরিবহন সংশ্লিষ্ট লোকজন কিংবা পুরুষ যাত্রীদের দ্বারা শারীরিক কিংবা মানসিক নির্যাতনের শিকার হতে হয় তাদের।

গাড়িতে একা হলে কী করবেন; এ বিষয়ে বাংলাদেশ পুলিশ সদরদপ্তরের মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স বিভাগ কিছু পরামর্শ দিয়েছে।আপনার নিরাপত্তার স্থার্থে নিম্নে প্রদত্ত পরামর্শগুলো অনুসরণ করার চেষ্টা করুন।

১. কোনো গাড়িতে যাত্রীসংখ্যা ৫-৭ জনের কম হলে সেই গাড়ি ভ্রমণের বিষয়ে সতর্ক থাকুন অথবা অধিক যাত্রীসম্বলিত গাড়ির জন্য অপেক্ষা করুন।

২. আপনি যত ক্লান্ত থাকুন না কেন একা ভ্রমণের সময় গাড়িতে কিছুতেই ঘুমাবেন না।

৩. গাড়িতে ওঠার সময় গাড়ি যাত্রীতে পূর্ণ থাকলেও বিভিন্ন স্টপেজে যাত্রী নামতে নামতে যদি যাত্রীসংখ্যা ১০ এর কাছাকাছি পৌঁছে যায় তাহলে গাড়ি থেকে নামার আগ পর্যন্ত অত্যন্ত সতর্ক থাকুন।

৪. এমন পরিস্থিতিতে গাড়ির এমন কোনো সুবিধাজনক সিটে বসুন যেখান থেকে আপনি গাড়ির হেলপার, কন্ডাক্টর ও ড্রাইভারসহ অন্যান্য যাত্রীর ওপর সজাগ দৃষ্টি রাখতে পারবেন।

৫. প্রয়োজনে আপনার পরিবারের কাউকে অথবা নির্ভরযোগ্য কাউকে মোবাইলফোনে কল করে একটু উচ্চশব্দে (গাড়ির ভেতরে থাকা অন্যান্য যাত্রীদের শুনিয়ে শুনিয়ে) আপনার গাড়ির নাম, বর্তমান অবস্থান এবং গন্তব্যস্থল সম্পর্কে জানিয়ে রাখুন। এমনকি সে মুহূর্তে গাড়িতে কতজন যাত্রী অবস্থান করছে তার সংখ্যা এবং গাড়ির স্টাফসহ যাত্রীদের সংক্ষিপ্ত বিবরণও জানিয়ে রাখতে পারেন। এতে গাড়ির ভেতরে থাকা কারো মনে কোনো অসৎচিন্তা ও পরিকল্পনা থাকলে তারা ভয় পাবে।

৬. কোনো স্টপেজে যাত্রীসংখ্যা আরো কমে পাঁচের নিচে চলে আসার উপক্রম হলে সেটি আপনার গন্তব্যস্থল না হলেও অন্যান্য যাত্রীদের সাথে সেই স্টপেজেই নেমে পড়ুন এবং আপনার পরিবারের কাউকে মোবাইলে কল করে সেখানে এসে আপনাকে নিয়ে যেতে বলুন।

৭. আপনাকে নিতে আসা ব্যক্তিটি ওই স্থানে না আসা পর্যন্ত আপনার সাথে থাকার জন্য যাত্রীদের মধ্য থেকে আপনার দৃষ্টিতে নির্ভরযোগ্য কাউকে অনুরোধ করতে পারেন।

৮. কেউ যদি আপনাকে সাহায্য করতে না চায় কিংবা যদি অনিরাপদ বোধ করেন তাহলে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে কল করে পুলিশের সাহায্য নিন।

৯. এছাড়াও গাড়িতে যাত্রীর সংখ্যা পাঁচের কাছাকাছি থাকা অবস্থায় যদি গাড়ির ভেতরে থাকা কারো মধ্যে অস্বাভাবিক কোনো চঞ্চলতা লক্ষ্য করেন এবং প্রয়োজন ছাড়াই গাড়ির দরজা এবং জানালা বন্ধ করে দিতে দেখেন, তাহলে দেরি না করে সাথে সাথে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে কল করে পুলিশের সাহায্য নিন।

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 215 People

সম্পর্কিত পোস্ট