চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

নিরপরাধ পাটকল শ্রমিক জাহালমের মামলায় দুদকের আবেদন খারিজ

নিজস্ব প্রতিবেদক

১৩ মে, ২০১৯ | ১:৫৫ অপরাহ্ণ

দুদকের ভুল মামলায় জেল খাটা নিরপরাধ পাটকল শ্রমিক জাহালমের কারাভোগ নিয়ে হাইকোর্টের স্বতঃপ্রণোদিত রুলের ওপর শুনানি চলার বাধা নেই আর। জাহালম সংক্রান্ত মামলার রুল শুনানিসহ সকল কার্যক্রম স্থগিত করতে দুদকের আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। হাইকোর্টের যে বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে রুল দিয়েছিলেন সেই বেঞ্চেই মামলাটির কার্যক্রম চলবে।

আজ সোমবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ এ আদেশ দেন।

গত ২ ফেব্রুয়ারি ‘ভুল’ আসামি জেলে : ‘স্যার, আমি জাহালম, সালেক না’-শিরোনামে একটি জাতীয় দৈনিকে এক প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন আমলে নিয়ে পরদিন হাইকোর্ট জাহালমকে মুক্তির নির্দেশ দেন। একইসঙ্গে দুদককে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়।

জাহালমের কারাভোগ নিয়ে গত ২৮ জানুয়ারি হাইকোর্ট স্বতঃপ্রণোদিত রুলসহ আদেশ দিয়েছিলেন। এরপর দুদক হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে এ সংক্রান্ত মামলার কার্যক্রম স্থগিত চেয়ে চেম্বার বিচারপতির আদালতে আবেদন করেন। হাইকোর্টের দেওয়া ওই স্বতঃপ্রণোদিত রুলসহ এ সংক্রান্ত আদেশের বিরুদ্ধে দুদকের করা আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।

এর পরিপ্রেক্ষিতে চেম্বার আদালত স্বতঃপ্রণোদিত রুল সংক্রান্ত মামলার কার্যক্রম স্থগিত করে দুদকের আবেদনটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান। তারই ধারাবাহিকতায় আজ আবেদনের ওপর শুনানি হয়।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। অপর পক্ষে ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন, সঙ্গে ছিলেন আইনজীবী অমিত দাশগুপ্ত।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট