চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

সোহরাওয়ার্দী উদ্যানে কাল ৭ম কংগ্রেস

যুবলীগের নতুন চেয়ারম্যান শেখ মনির পুত্র পরশ ?

নিজস্ব প্রতিবেদক হ ঢাকা অফিস

২২ নভেম্বর, ২০১৯ | ৩:০২ পূর্বাহ্ণ

যুবলীগের সম্ভাব্য চেয়ারম্যান সংগঠনটির প্রতিষ্ঠাতা প্রয়াত শেখ ফজলুল হক মনির বড় ছেলে শেখ ফজলে শামস পরশ। তার সঙ্গে সাধারণ সম্পাদক পদে এগিয়ে আছেন সংগঠনের বর্তমান কমিটির প্রেসিডিয়াম সদস্য এডভোকেট বেলাল হোসেন এবং ঢাকা বিভাগের সংগঠনিক দায়িত্বে থাকা সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ বদিউল আলম। ক্ষমতাসীন আওয়ামী লীগের শীর্ষপর্যায়ের একাধিক সূত্র এ তথ্য জানিয়েছেন। সূত্রগুলো বলছে, যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বঙ্গবন্ধুর ভাগ্নে শেখ ফজলুল হক মনির গড়া সংগঠন যুবলীগের ভাবমূর্তি পুনরুদ্ধার করতে তাই পরশের ওপর ভরসা রাখতে চান আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ক্ষমতাসীন দলের কেন্দ্রীয় নেতারা আরও বলেন, যুবলীগের চেয়ারম্যান পদে প্রথমে মনির ছোট ছেলে শেখ ফজলে নূর তাপসকে ভাবা হলেও আওয়ামী লীগ করবেন জানিয়ে এ প্রস্তাব প্রত্যাখ্যান করেন তিনি। এরপর পরশকে নিয়ে ভাবা হয়; তিনিও প্রথমে রাজি হননি। সর্বশেষ বুধবার চেয়ারম্যান পদের ব্যাপারে সম্মতি জানিয়েছেন পরশ। তিনি গত ১০ বছর রাজধানীর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন। ঢাকা

বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতকোত্তর শেষে যুক্তরাষ্ট্রের কলোরাডো স্টেট ইউনিভার্সিটি থেকেও ইংরেজিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন পরশ।

১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার দিন তার বাবা-মাও প্রাণ হারান। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে উদ্ধৃত করে দলটির সম্পাদকম-লীর এক সদস্য বলেন, পরশ যুবলীগের চেয়ারম্যান হচ্ছেন- এটি মোটামুটি চূড়ান্ত। যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ মনির ছেলের হাতে দায়িত্ব দিয়ে এ সংগঠনকে আরও গতিশীল করে তুলতে চান শেখ হাসিনা। চেয়ারম্যানের দায়িত্ব পেতে আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমের ছেলে শেখ ফাহিমও চেষ্টা-তদবির চালিয়ে যাচ্ছেন। শেখ সেলিম চেষ্টা চালালেও সফল হতে পারেননি বলে আওয়ামী লীগের কেন্দ্রীয় এক নেতা জানিয়েছেন।

আগামীকাল শনিবার যুবলীগের সপ্তম কংগ্রেস হবে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে। কংগ্রেস উদ্বোধন করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর দ্বিতীয় অধিবেশনে নেতৃত্ব নির্বাচন করা হবে। যোগ্য ও ত্যাগী নেতা বের করার জন্য এবার ‘সিলেকশন পদ্ধতি’ অনুসরণ করা হচ্ছে। শেখ হাসিনার নির্দেশে সিলেকশন পদ্ধতিতে আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন কৃষক লীগ, শ্রমিক লীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতা ইতিমধ্যে নির্বাচন করা হয়েছে। যুবলীগেও একই প্রক্রিয়ায় চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক নির্বাচন করা হবে। এ ক্ষেত্রে পরশ যুবলীগের চেয়ারম্যান হিসেবে মোটামুটি চূড়ান্ত হয়ে আছেন বলে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ঘনিষ্ঠ এক নেতা জানিয়েছেন। তিনি আরও জানান, সাধারণ সম্পাদক পদে বেলালের বাইরে আলোচনায় আছেন মুহাম্মদ বদিউল আলম, মহিউদ্দিন আহমেদ মহি, সুব্রত পাল, আতাউর রহমান আতা, মঞ্জুরুল আলম শাহীন, মাইনুদ্দিন হাসান চৌধুরী, চয়ন ইসলাম ও ব্যারিস্টার সাজ্জাদ হোসেন।

যুবলীগের সপ্তম কংগ্রেসের প্রস্তুতি কমিটির আহ্বায়ক চয়ন ইসলাম ও সাধারণ সম্পাদক হারুনুর রশীদ গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। সেখানে যুবলীগ নেতারা প্রস্তুতি সম্পর্কে তাকে অবহিত করেন। যুবলীগের এক নেতা বলেন, সংগঠনের নেতারা বয়স (সর্বোচ্চ ৫৫ বছর) শিথিল করার প্রস্তাব করে শেখ হাসিনাকে বলেন, বয়স শিথিল করলে সংগঠন থেকেই ভালো নেতা নির্বাচন করা যাবে। তবে তাদের প্রস্তাবে সাড়া দেননি প্রধানমন্ত্রী।

আওয়ামী লীগের সভাপতিম-লীর এক সদস্য বলেন, ক্যাসিনোবিরোধী অভিযানে ক্ষমতাসীন দলের সহযোগী সংগঠন যুবলীগ ভীষণ ইমেজ সংকটে পড়েছে। যুবলীগের বিভিন্ন পর্যায়ের কয়েকজন নেতা কারাগারে, পালিয়ে আছেন অনেকেই। তাই সংগঠনটির ভাবমূর্তি ফিরিয়ে আনতে প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ মনির সন্তান পরশকে বেছে নিয়েছেন প্রধানমন্ত্রী। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা আরও বলেন, যুবলীগের নেতৃত্বে সবসময়ই একজন থাকেন বঙ্গবন্ধু পরিবারের ঘনিষ্ঠ কেউ। সেই বিবেচনায় গতবার ওই পরিবারের জামাই হিসেবে ওমর ফারুক চৌধুরীকে যুবলীগের চেয়ারম্যান করা হয়। তার নেতৃত্বে যুবলীগ বিভিন্ন অভিযোগে অভিযুক্ত হওয়ায় তাকে অব্যাহতি দেওয়া হয় চেয়ারম্যান পদ থেকে। সম্মেলন কার্যক্রমেও তাকে বাইরে রেখে কংগ্রেস প্রস্তুতি কমিটির আহ্বায়ক করা হয় সংগঠনের প্রেসিডিয়াম সদস্য চয়ন ইসলামকে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট