চট্টগ্রাম সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৯ নভেম্বর, ২০১৯ | ১১:২৮ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক

সুপ্রিম কোর্টের ৩ ভবন সংস্কার হচ্ছে

সুপ্রিম কোর্টের তিন ভবন সংস্কারের উদ্যোগ নিয়েছে সরকার। এরই প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট বার লাইব্রেরি ভবন, এনেক্স ভবন ও অডিটোরিয়াম ভবন সংস্কার করা হবে। সংশ্লিষ্টরা আশা করছেন এর মাধ্যমে সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের পরিবেশ কর্মসহায়ক হয়ে উঠবে।

বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার লাইব্রেরি ভবন, এনেক্স ভবন ও অডিটরিয়াম নবায়নসহ আনুষঙ্গিক কাজ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করবে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। ১৭ কোটি ৪০ লাখ টাকার এই প্রকল্পটি নিয়ে আগামী ২৪ নভেম্বর পরিকল্পনা কমিশনে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হবে।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা জানান, প্রক্রিয়াকরণ শেষে পরিকল্পনামন্ত্রী অনুমোদন দিলে এ বছর থেকে ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে গণপূর্ত অধিদপ্তর।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সূত্রে জানা যায়, চলতি বছরের ১৭ এপ্রিল বার এসোসিয়েশন কনফারেন্স হলে বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের নেতাদের সঙ্গে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিমের যৌথ সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে মন্ত্রী বার লাইব্রেরি ভবন ও এনেক্স বার ভবন সরেজমিনে পরিদর্শন করে ভবনগুলোর প্রয়োজনীয় নবায়ন ও সংস্কারের বিষয়ে নির্দেশনা দেন তিনি।

এর বাইরে প্রকল্পে একটি ১৬০০ কেভিএ বৈদ্যুতিক উপকেন্দ্র স্থাপনসহ ওভার লোডেড ক্যাবল, সাব-মেইন ক্যাবল, ডিবি, এসডিবি ইত্যাদি পরিবর্তনের প্রস্তাব করা হয়েছে। অগ্নি-নিরাপত্তার জন্য প্রয়োজনীয় সংখ্যক অগ্নিনির্বাপক যন্ত্র সরবরাহ ও স্থাপনের প্রস্তাব করা হয়েছে এবং পুরাতন ও ত্রুটিপূর্ণ দুইটি লিফট মেরামতের কাজও প্রকল্পের অন্তর্ভুক্ত করা হয়েছে।

পূর্বকোণ-রাশেদ

The Post Viewed By: 50 People

সম্পর্কিত পোস্ট