চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

লবণ নিয়ে গুজব সৃষ্টিকারীদের ছাড় নেই, প্রেসনোট জারি

নিজস্ব প্রতিবেদক

১৯ নভেম্বর, ২০১৯ | ১১:১২ অপরাহ্ণ

লবণ নিয়ে গুজবের বিষয়ে সবাইকে সতর্ক করে একটি প্রেসনোট জারি করেছে সরকার। আজ মঙ্গলবার (১৯ নভেম্বর) তথ্য অধিদপ্তর থেকে জারি করা ওই প্রেসনোটে বলা হয়েছে, দেশে লবণের কোনো ঘাটতি নেই, তবুও একশ্রেণির মানুষ লবণ নিয়ে পরিকল্পিতভাবে দেশে গুজব ছড়াচ্ছে।

এমতাবস্থায় সরকারের পক্ষ থেকে লবণের বিষয়ে তথ্য অধিদপ্তর থেকে প্রেসনোট জারি করে।  ওই প্রেসনোটে উল্লেখ রয়েছে একটি মহল পরিকল্পিতভাবে দেশে গুজব ছড়ানোয় লিপ্ত রয়েছে। সরকারের প্রেসনোট জারির বিষয়টি  নিশ্চিত করেছেন তথ্য অধিদপ্তরের প্রধান তথ্য কর্মকর্তা (পিআইও) সুরথ কুমার সরকার।

প্রেসনোটে বলা হয়, লবণ নিয়ে কিংবা অন্য কোনো বিষয়ে কোনো ব্যক্তি বা মহল বা সামাজিক যোগাযোগ মাধ্যমে বা অন্য যে কোনোভাবে গুজব ছড়ানোর চেষ্টা করলে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে।

শিল্প মন্ত্রণালয়ে থেকে এ বিষয়ে গণমাধ্যমে জানানো হয়েছে যে, প্রকৃতপক্ষে দেশে লবণের পর্যাপ্ত মজুদ রয়েছে এবং ডিসেম্বর মাসেই দেশে নতুন লবণ উৎপাদিত হয়ে বাজারে আসবে। বর্তমান মজুদের সঙ্গে যোগ হবে নতুন উৎপাদিত লবণ। ফলে দেশে লবণের কোনো সংকট নেই । এছাড়া গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দেয়া হয় সরকারের প্রেসনোটে।

এর আগে, শিল্প মন্ত্রণালয় এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) জানায়,  বর্তমানে সাড়ে ৬ লাখ মেট্রিকটনের বেশি ভোজ্যলবণ মজুদ রয়েছে। এর মধ্যে কক্সবাজার ও চট্টগ্রামের লবণচাষিদের কাছে ৪ লাখ ৫ হাজার মেট্রিকটন এবং বিভিন্ন লবণ মিলের গুদামে ২ লাখ ৪৫ হাজার মেট্রিকটন লবণ মজুদ রয়েছে।

লবণ সংক্রান্ত বিষয়ে তদারকির জন্য শিল্প মন্ত্রণালয়ের নির্দেশে বিসিক প্রধান কার্যালয়ে ইতোমধ্যে একটি কন্ট্রোলরুম খুলেছে। নম্বর ০২-৯৫৭৩৫০৫ (ল্যান্ড ফোন), ০১৭১৫-২২৩৯৪৯ (সেল ফোন)।

লবণ সংক্রান্ত যেকোনো তথ্যের প্রয়োজনে কন্ট্রোলরুমের সঙ্গে যোগাযোগের জন্য অনুরোধ করা হয়েছে। এদিকে, লবণের দাম বাড়ালে অসাধু ব্যবসায়ীদের জেল-জরিমানা দিতে ভোক্তা অধিকার ও সংরক্ষণ অধিদপ্তরকে নির্দেশ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

পূর্বকোণ-রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট