চট্টগ্রাম সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৯ নভেম্বর, ২০১৯ | ১১:৫৩ পূর্বাহ্ন

অনলাইন ডেস্ক

মিসর থেকে বিমানে পেঁয়াজ আসছে আজ

মিসর থেকে এস আলম গ্রুপের আমদানি করা পেঁয়াজের প্রথম চালান দেশে আসছে আজ। রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পণ্য খালাসের পরপরই তা বাজারে ছাড়া হবে। শনিবার বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, কার্গো বিমানে পেঁয়াজের প্রথম চালান আসবে মিসর থেকে। পেঁয়াজের এই চালান নিয়ে আসছে বৃহত্তর ব্যবসায়ী গ্রুপ এসআলম গ্রুপ। পর্যায়ক্রমে অন্য আমদানিকারকদের পেঁয়াজও কার্গো বিমানে আসবে।

সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে বাণিজ্য সচিব জাফর উদ্দিন জানান, মিসর, তুরস্ক, চীনসহ বিভিন্ন দেশ থেকে আমদানি করা পেঁয়াজের প্রথম চালান কার্গো বিমানে করে আজ দেশে আসছে।

ঘূর্ণিঝড় বুলবুলের কারণে দেশের বাজারে পেঁয়াজের দাম বেড়েছে জানিয়ে বাণিজ্য সচিব বলেন, ভারত থেকে পেঁয়াজের রপ্তানিমূল্য কমপক্ষে তিনগুণ বেড়েছে। মিয়ানমার থেকে চারগুণ বেড়েছে। তড়িৎ গতিতে কার্গো বিমানে মিসর, তুরস্ক, চীনসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি করা হচ্ছে।

তিনি বলেন, এলসির মাধ্যমে সমুদ্রপথে বিদেশ থেকে পেঁয়াজ আমদানিতে বেশিরভাগ ক্ষেত্রে দেড় মাসের মতো সময় লেগে যাচ্ছে। বর্তমানে উল্লেখযোগ্য পরিমাণ পেঁয়াজের চালান বাংলাদেশের উদ্দেশে সমুদ্রপথে রয়েছে। সম্প্রতি মিয়ানমার পেঁয়াজের রফতানি মূল্য চারগুণ বাড়িয়েছে এবং ঘূর্ণিঝড় বুলবুলের কারণে দুই-একদিন ধরে বাজারে পেঁয়াজের দাম আরও বেড়েছে।

এর আগে, শুক্রবার বাণিজ্য মন্ত্রণালয় থকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, পেঁয়াজের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে তুরস্ক, মিসর, আফগানিস্তান ও সংযুক্ত আরব আমিরাত থেকে জরুরিভিত্তিতে কার্গো বিমানে পেঁয়াজ আমদানি করা হবে।

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 216 People

সম্পর্কিত পোস্ট