চট্টগ্রাম রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯

১৭ নভেম্বর, ২০১৯ | ১০:০৬ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক

এক গুদামেই ৩শ’ বস্তা পেঁয়াজ!

রাজশাহীর এক বাজারে হাসিবুল ইসলাম নামের এক ব্যবসায়ীর গুদামেই ৩শ বস্তা পেঁয়াজের মজুত পেয়েছেন ভ্রাম্যমাণ আদালত। প্রতিদিন তাঁকে  ৫০ বস্তা করে পেঁয়াজ বিক্রি করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া বাজারে আগামীকাল সোমবার থেকে প্রতি কেজি পেঁয়াজের দাম ১৫০ থেকে ১৮০ টাকা করে নির্ধারণ করে দেয়া হয়েছে।

রাজশাহীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু আসলামের নেতৃত্বে আজ রবিবার (১৭ নভেম্বর) বিকালে রাজশাহীর সাহেব বাজার মাস্টারপাড়া এলাকায় এই অভিযান চালানো হয়। এ সময় অভিযানের খবর পেয়ে কিছু ব্যবসায়ী দোকানে তালা দিয়ে সটকে যান। অভিযানে এক নারী ক্রেতার কাছে ম্যাজিস্ট্রেট জানতে চান তিনি কী দামে পেঁয়াজ ক্রয় করেছেন। জবাবে ওই নারী জানান, তিনি ২২০ টাকা কেজি দরে কিনেছেন। পরে এক দোকানে গিয়ে দুই ঘর ভর্তি পেঁয়াজের সন্ধান পান তিনি।  ওই দোকান মালিক আলাউদ্দিনকে ফোন করা হলেও তিনি আসেনি।

ম্যাজিস্ট্রেট নগরের মাস্টারপাড়ার একটি পেঁয়াজের দোকানে গিয়ে জানতে চাইলেন কী দামে আপনারা পেঁয়াজ বিক্রি করছেন? জবাবে দোকানি জানালেন, ২২৫ টাকা কেজি দরে বিক্রি করছেন। তাদের মূল্য তালিকাতেও ২২৫ টাকাই লেখা ছিল। তিনি সেটি মুছে দিয়ে ১৮০ টাকা লিখে দেন এবং ওই দামে বিক্রি করতে দোকানিদের নিদের্শ দেন।

ম্যাজিস্ট্রেট ব্যবসায়ীদেরকে উদ্দেশ্য করে বলেন, আপনারা মানুষের ওপর জুলুম করবেন না। জুলুমের ফল ভালো হয়না। ক্রেতাদের বলেন, বেশি দাম চাইলে কেউ পেঁয়াজ কিনবেন না। আমাদের খবর দিবেন।

আমদানিকারক হাসিবুল ট্রেডার্সে গিয়ে দেখা যায় দোকানটিতে তালা দেয়া রয়েছে। তখন ম্যাজিস্ট্রেট তাদের গুদামে গিয়ে দেখেন সেখানেও তালা দেয়া রয়েছে। পরে তাঁকে ফোন করে ডাকা হলে তার গুদামে ৩শ বস্তা পেঁয়াজ মজুত রয়েছে বলে স্বীকার করেন তিনি। এ সময় ম্যাজিস্ট্রেট তাঁকে প্রতিদিন ৫০ বস্তা করে বিক্রি করার নির্দেশ দেন। এবং তাকে সর্বোচ্চ পাইকারি দর ১৫০ টাকায় বিক্রির নির্দেশ দেন।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাংবাদিকদের জানান, রাজশাহীর প্রত্যেকটি পাইকারি আড়ত নজরদারিতে রাখা হয়েছে। বাজারে প্রত্যেকের ক্রয়মূল্য ও মজুত যাচাই করা হয়েছে। রাজশাহীতে পেঁয়াজ যথেষ্ট পরিমাণে রয়েছে। বাজার তদারকি কর্মকর্তাকে প্রতিদিন বাজার তদারকি করার নির্দেশ দেয়ার পাশাপাশি বাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

পূর্বকোণ-রাশেদ

The Post Viewed By: 176 People

সম্পর্কিত পোস্ট