চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চিপসের প্যাকেটে খেলনা নয়: হাইকোর্টের রুল

অনলাইন ডেস্ক

১৭ নভেম্বর, ২০১৯ | ৫:৫৯ অপরাহ্ণ

চিপসের প্যাকেটসহ অন্যান্য শিশুখাদ্যের প্যাকেটে খেলনা না ঢোকাতে শিশুখাদ্য উৎপাদক কোম্পানিগুলোকে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বাণিজ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, এম এম ইস্পাহানী লিমিটেডের চেয়ারম্যান ও হেড অব মার্কেটিং, ইনগ্রিন লিমিটেডের চেয়ারম্যান ও হেড অব মার্কেটিং, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) মহাপরিচালককে আগামী চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

এছাড়াও চিপসের প্যাকেটে খেলনা ঢুকিয়ে কিভাবে বাজারজাত করছে; সে বিষয়ে আগামী দুই সপ্তাহের মধ্যে বিএসটিআইকে একটি প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ রোববার রুলসহ এ আদেশ দেয়।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. মনিরুজ্জমান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

রিটকারি আইনজীবী মনিরুজ্জামান এ বিষয়ে বলেন, ‘প্রতিবেশি দেশ ভারতে চিপসের সাথে খেলনা খেয়ে ফেলার পর দুটি শিশুর মৃত্যু হয়েছে। ছোটো ছোটো খেলনা চিপসের প্যাকেটে দিয়ে দেয়া হয়। চিপসের সাথে বাচ্চারা যদি সেই খেলনা খেয়ে ফেলে তাহলে বিপদ হয়ে যায়। সো প্রিভেনশন ইজ বেটার দ্যান কিওর। এ কারণেই রিট আবেদনটা করেছিলাম। আদালত সন্তুষ্ট হয়েছেন আমাদের আবেদনে। এবং আদেশসহ রুল জারি করেছেন।’

এই আইনজীবী আরো বলেন, ‘আদালত শুনানির সময় এটাও বলেছেন যে, ‘চিপস বা শিশু খাদ্যের প্যাকেটে খেলান দিয়ে শিশুদের প্রলুব্ধ করা হচ্ছে। কোনো শিশু যদি অসচেতনভাবে খেলনা খেয়ে ফেলে এবং সে কারণে যদি কোনোরকম ক্ষতি হয় তাহলে সংশ্লিষ্ট কোম্পানি প্ররোচনার জন্য দায়ী হতে পারে।’

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট